আজ শুক্রবার ঢাকার বাতাস অস্বাস্থ্যকর

ছবি সংগৃহীত

টুইট ডেস্ক : নিয়মিতই ‘অস্বাস্থ্যকর’ থাকছে ঢাকার বাতাস। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ শুক্রবারও রাজধানী ঢাকার অবস্থান উপরের দিকে দেখা গেছে। বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিলো ১৭০, যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

অপর দিকে যুক্তরাষ্ট্র দূতাবাসের বায়ুমান মনিটর বাতাসে ভাসমান সূক্ষ্ম বস্তুকণার মাত্রা পরিমাপ করে। শুক্তবার বেলা ১২টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিলো ১৮৭ ‘অস্বাস্থ্যকর’ । এটি স্পর্শকাতর জনগোষ্ঠীর সদস্যদের স্বাস্থ্যের ওপর বেশি গুরুতর প্রভাব পড়তে পারে।

একই সময়ে ৪৮৪ স্কোর নিয়ে তালিকায় শীর্ষস্থানে আছে ভারতের দিল্লি, যা ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। ২১৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। সে অনুযায়ী আইকিউ এয়ারের সূচক আপডেট হতে থাকে।

১৫১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এছাড়া, ২০১-৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এই শহরের বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

অপরদিকে যুক্তরাষ্ট্র দূতাবাসের বায়ুমান মনিটর-বায়ুমানের তথ্য-উপাত্ত। সূচক স্বাস্থ্যগত উদ্বেগের মাত্রা গাণিতিক মান এজনজরে-

ভালো ০ থেকে ৫০ বাতাসের মান সন্তোষজনক বলে বিবেচিত। বায়ুদূষণের ঝুঁকি নেই বা থাকলেও সামান্য।

মাঝামাঝি ৫১ থেকে ১০০ বাতাসের মান গ্রহণযোগ্য। তবে কিছু দূষণকারী পদার্থ থাকার জন্য বায়ুদূষণের প্রতি অস্বাভাবিকভাবে স্পর্শকাতর খুব কমসংখ্যক মানুষের জন্য এটি মাঝারি ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

স্পর্শকাতর শ্রেণির মানুষের জন্য অস্বাস্থ্যকর ১০১ থেকে ১৫০ বায়ুদূষণের প্রতি স্পর্শকাতর জনগোষ্ঠীর সদস্যদের স্বাস্থ্যের ওপর কিছু প্রভাব পড়তে পারে। সাধারণ জনগণের ওপর তেমন প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

অস্বাস্থ্যকর ১৫১ থেকে ২০০ সবার স্বাস্থ্যের ওপর প্রভাব পড়া শুরু হতে পারে। স্পর্শকাতর জনগোষ্ঠীর সদস্যদের স্বাস্থ্যের ওপর বেশি গুরুতর প্রভাব পড়তে পারে।

খুবই অস্বাস্থ্যকর ২০১ থেকে ৩০০ জরুরি অবস্থার স্বাস্থ্য সতর্কতা দিতে হবে। পুরো জনগোষ্ঠীর আক্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি

বিপজ্জনক ৩০১ থেকে ৫০০ স্বাস্থ্য সতর্কতা। প্রত্যেকের আরও গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বায়ুমান মনিটর বাতাসে ভাসমান সূক্ষ্ম বস্তুকণার মাত্রা পরিমাপ করে। একে সাধারণভাবে বলা হয় পিএম ২.৫। কারণ, ঢাকায় দূতাবাস প্রাঙ্গনের বস্তুকণাগুলোর ব্যাস ২ দশমিক ৫ মাইক্রন বা তার চেয়েও ছোট। তবে একটিমাত্র মনিটরিং কেন্দ্রের উপাত্ত একটি গোটা নগরের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে না। সে কারণে যুক্তরাষ্ট্র দূতাবাসে সংগৃহীত বায়ুমানের তথ্য একই শহরে স্থাপিত অন্যান্য মনিটর থেকে আলাদা হতে পারে। সূত্র : ঢাকায় দূতাবাস-বায়ুমানের তথ্য-উপাত্ত।