মিনেসোটা ও বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার অভিজ্ঞতা বিনিময়

টুইট ডেস্ক : ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এডুকেশনইউএসএ, গতকাল (নভেম্বর ২৮) গুলশান এভিনিউতে নতুন ইএমকে সেন্টারে আমেরিকান ও বাংলাদেশী স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদের এক মিলনমেলার আয়োজন করে। এতে (ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট অনুসারে) লিবারেল আর্টস বিষয়ে আমেরিকার সেরা দশ কলেজের অন্যতম কার্লটন কলেজ থেকে ঢাকায় আসা অর্থনীতিতে পড়ুয়া ১৩ জন শিক্ষার্থী অংশ নেয়।

আমেরিকার কার্লটনের শিক্ষার্থীরা বাংলাদেশের স্কলাস্টিকা, আগা খান একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের বাংলাদেশী শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করে এবং তারা যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার নানান দিক নিয়ে আলোচনা করে। এছাড়াও অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সরকার কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করে তা নিয়ে একটি উপস্থাপনার মাধ্যমে তুলে ধরা হয়।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ৩০০% এর চেয়েও বেশি বেড়েছে। ২০২৩ ওপেন ডোরস রিপোর্ট এর তথ্যানুসারে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা (১৩,৫৬৩) এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ।

দেশজুড়ে এডুকেশনইউএসএ-এর কেন্দ্রগুলোতে বাংলাদেশী শিক্ষার্থী ও স্কলারদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষায় আবেদনের বিভিন্ন দিক নিয়ে বিনামূল্যে ভার্চুয়াল ও সরাসরি পরামর্শ দেয়া হয়। এছাড়াও শিক্ষা সংক্রান্ত পরামর্শ বিষয়ক অধিবেশনগুলোতে বিভিন্ন ধরনের একাডেমিক কার্যক্রম, অর্থায়ন/তহবিল ও বৃত্তির সুযোগ এবং যুক্তরাষ্ট্রের সরকারি অর্থায়নে পরিচালিত একাডেমিক ও পেশাদার বিনিময় কর্মসূচি সম্পর্কে জানানো হয়।

মিনেসোটা (Minnesota) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৮৫৮ সালে যুক্তরাষ্ট্রের ৩২তম অঙ্গরাজ্য হিসেবে মিনেসোটা অন্তর্ভুক্ত হয়।