ফেসবুকে নতুন শিক্ষাক্রম নিয়ে গুজব প্রচারে চারজন গ্রেফতার

ছবি : দৈনিকশিক্ষা

টুইট ডেস্ক : ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইমে (দক্ষিণ) বিভাগ নতুন জাতীয় শিক্ষাক্রমের নিয়ে অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলেন, আবুল হাসনাত কবির (৫১), গোলাম রাব্বী (৩৭), জাহাঙ্গীর কবির, এবং কাজী সাইফুল হক।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপি’র অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সহকারী সচিব আলমগীর হোসেন বাদী হয়ে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা করেন।। ডিজিটাল নিরাপত্তা আইনের আওতাধীন তদন্তে নেমে গোয়েন্দা পুলিশ তাদেরকে গ্রেফতার করেছে।

মোহাম্মদ হারুন অর রশীদ জানান, শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে প্রবেশ করে অপ্রকাশিত বই প্রকাশসহ বিভিন্ন ধরনের মিথ্যা তথ্য প্রকাশ চালিয়ে আসছিলো কিছু অজ্ঞাত ব্যক্তি। এই ব্যক্তিদের ফেইসবুক আইডি, ফেইসবুক গ্রুপ ও পেইজে রাষ্ট্রের গুরুত্বপূর্ন বিভিন্ন ছবি ব্যবহার করে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।

অজ্ঞাত ব্যক্তিদের মধ্যে কেউ অনলাইনে শিক্ষাদান করতেন, হাসনাত কবির অনলাইন ও অফলাইনে স্কুলের শিক্ষার্থীদের গণিত ক্লাস নিতেন এবং রাব্বী গৃহশিক্ষক হিসেবে স্কুল শিক্ষার্থীদের গণিত পড়াতেন। তাদের অপপ্রচার কার্যকলাপের বিরুদ্ধে মামলা হয়েছে এবং তাদের দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

কাজী সাইফুল হক ও জাহাঙ্গীর কবির সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষাক্রম নিয়ে সমালোচনা ও শহিদ মিনারে মানবন্ধনের আয়োজন করেন।

অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ সতর্ক করেছেন, নতুন শিক্ষাক্রম নিয়ে গুজব থেকে সতর্ক থাকার আহবান জানান। ব্যক্তিগত কোনো মতামত প্রচার না করা এবং শিক্ষা পাঠ্যক্রম নিয়ে আপত্তিকর কোনো পোস্ট বা কার্যক্রম দেখলে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করার অনুরোধ জানান।