অহিংস আন্দোলন সামাজিক পরিবর্তন আনতে পারে এবং আমেরিকাতে এটাই হয়

টুইট ডেস্ক : সাম্প্রতিক সংবাদগুলোর প্রেক্ষিতে আপনি হয়তো জেনে অবাক হতে পারেন, আমেরিকাতে প্রথাগত প্রতিবাদের ভাষা হল অহিংস আন্দোলন। সংবাদের শিরোনামগুলো সবসময় কোনও ঘটনার সহিংস দিক তুলে ধরে। এমনকি শান্তিপূর্ণ বিক্ষোভের সময়েও; যেমনটি লক্ষ্য করা গেছে মিসৌরির ফার্গুসনের ক্ষেত্রে। কিন্তু যুক্তরাষ্ট্রে অত্যন্ত কার্যকর অহিংস আন্দোলন ও প্রতিবাদের ঐতিহ্য দীর্ঘ৷

এমনকি এবারের ফার্গুসনের বিক্ষোভগুলোতেও ক্ষুদ্র একটা অংশ দোকান ভাংচুর বা লুটপাটের মতো কাজে যুক্ত হয়েছে। এবং একই সময়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বড় অংশ তাদের শ্লোগানে বলেছেন যে, “লুটেরারা বাড়িতে ফিরে যাও।”

অহিংস আন্দোলন আমেরিকার কয়েকটি উল্লেখযোগ্য সামাজিক সংস্কারে বিরাট ভূমিকা পালন করেছে। ১৯২০ সালে অর্জিত নারীদের ভোটাধিকার এবং ১৯৬০ দশকের যুগান্তকারী নাগরিক অধিকার আইন অহিংস আন্দোলনেরই ফসল।

দ্বিমত পোষন ও প্রকাশ করা এখন যুক্তরাষ্ট্রে ও বিশ্বজুড়ে ব্যাপকভাবে প্রচলিত ও চর্চিত একটা বিষয়।

সাম্প্রতিক বিক্ষোভের সময়গুলোতে পুলিশের কার্যক্রম প্রশ্নবিদ্ধ করার পাশাপাশি বিভিন্ন বিষয় আলোচনায় উঠে এসেছে ।

২০১২ সাল থেকে ফাস্ট-ফুড খাতের কর্মীরা তাদের মজুরি বাড়ানোর চেষ্টা করছে এবং তারা প্রতিঘণ্টায় ন্যূনতম ১৫ ডলার মজুরির দাবীতে এপর্যন্ত ১৯০টি শহরে বিক্ষোভ করেছে। সিয়াটল এবং সান ফ্রান্সিসকো ন্যূনতম মজুরি বাড়িয়েছে। হয়তো আরো অনেক শহরে এটা করা হতে পারে।

জাতিসংঘের জলবায়ু সম্মেলন চলাকালে ২০১৪ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে প্রায় ৪০০,০০০ বিক্ষোভকারী জলবায়ু পরিবর্তন বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য মিছিল করেছিল৷সেই সময়ে প্রেসিডেন্ট ওবামা বলেছিলেন, আমরা না শোনার ভান করতে পারি না। আমাদেরকে অবশ্যই এই ডাকে সাড়া দিতে হবে।

একই বছর অক্টোবরে শিকাগোতে ১২০০ সদস্য শিক্ষকদের এক ইউনিয়ন স্বাস্থ্যসেবা খরচ এবং কর্মপরিবেশ নিয়ে ধর্মঘট করেছিল৷ এই ঘটনার পর শহর কর্তৃপক্ষ এবং শিক্ষকরা তিন বছরের একটা নতুন চুক্তিতে সম্মত হয়েছিলেন।

নভেম্বর মাসে ১০০,০০০ নার্স ইবোলা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে উন্নত সুরক্ষার দাবীতে দেশব্যাপী র‍্যালি করেছিল। ফলে, ক্যালিফোর্নিয়া এক্ষেত্রে উন্নত সুরক্ষা সরঞ্জাম ও প্রশিক্ষণ প্রদানের প্রবিধান ঘোষণা করেছিল।

এরপর ডিসেম্বরে প্রায় ৩০ জন প্রাণি অধিকার রক্ষাকর্মী প্রতিবছর একটা নির্দিষ্ট সময়ে ভালুক শিকার করার অনুমতি প্রদান বন্ধের আহ্বান জানিয়ে নিউ জার্সি স্টেটহাউজের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছিল। নিউ জার্সি যদিও এটি বাতিল করেনি কিন্তু বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ প্রতিবাদ শেষে ফিরে এসেছিল।T:

সমবেত হওয়ার অধিকার আমেরিকানদের মত প্রকাশের গণতান্ত্রিক অধিকারের একটি গুরুত্বপূর্ণ বর্ধিত অংশ। সমাবেশ বা প্রতিবাদ, মানুষকে দল গঠন এবং ধারণা বিনিময় করার সুযোগ করে দেয় এবং এর মধ্য দিয়ে তারা একটি স্থিতিশীল সমাজ গঠনে অবদান রাখে যা মানবাধিকারকে গুরুত্ব দেয়।

যুক্তরাষ্ট্র সরকার সার্বজনীন মানবাধিকার ঘোষণার মূল্যবোধ দ্বারা প্রতিটি মানুষ সুরক্ষিত থাকবে এমন বিশ্বাস দ্বারা চালিত হয়ে মানবাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে আন্তর্জাতিকভাবে কাজ করে থাকে। সূত্র : শেয়ারআমেরিকা