স্যালমোনেলা সংক্রমণে ২ জনের মৃত্যু, ২৮ জন চিকিৎসাধীন

টুইট ডেস্ক : সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অ্যামেরিকার ৩২ টি স্টেইটে ক্যান্টালোপে স্যালমোনেলা সংক্রমণের কারণে ২ জনের মৃত্যু ও ২৮ জনের চিকিৎসাধীন থাকার কথা ঘোষণা করেছে।

গ্রাহক, ব্যবসা প্রতিষ্ঠান ও রেস্টুরেন্টগুলোকে তাদের ক্রয় করা বা তাদের কাছে থাকা ক্যান্টালোপগুলো ত্রুটিযুক্ত কিনা তা পরীক্ষা করে দেখতে বলেছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

কারো কাছে যদি স্যালমোনেলা সংক্রমণের কারণে ফেরত চাওয়া কোনো প্রতিষ্টান বা ফার্মের ক্যান্টালোপ থাকে তবে তা ফেলে দেয়ার ও ক্যান্টালোপ রাখা স্থানটি স্যানিটাইয করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

সিডিসির ডেটার বরাতে জানা যায়, অ্যামেরিকা জুড়ে স্যালমোনেলা সংক্রমণের ৯৯ টি ঘটনার মধ্যে সবচেয়ে বেশি ১৩ জন মিনেসোটার বাসিন্দা। সর্বশেষ সংক্রমণের ঘটনাটি ঘটেছে ১০ নভেম্বর।

সংস্থাটি বলেছে যে, সংক্রমিত হওয়ার পর রোগ সনাক্ত হতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে।

স্যালমোনেলা সংক্রমণের তদন্ত চলার কারণে প্যাসিফিক ট্রেলিস ফ্রুট ও ডালসিনিয়া ফার্মস বাজারে থাকা তাদের প্রায় ৪,৯০০ টি ‘মালিচিটা’ ব্র্যান্ডের ক্যান্টালোপ ফেরত নিয়েছে।

এফডিএর জানিয়েছে, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, ওকলাহোমা, টেক্সাস ও উইসকনসিনের বিভিন্ন সুপারমার্কেটে অক্টোবরের ১৮ থেকে ২৬ তারিখের মধ্যে ওই দুই কোম্পানি ক্যান্টালোপ সরবরাহ করে।

সিএফ ডালাস এলএলসি নামের একটি কোম্পানি বুধবার তাদের ফ্রেশনেস গ্যারান্টিড ও রেইসট্র্যাক ব্র্যান্ডের বাজারে থাকা প্যাকেটজাত কাটা ফলগুলো ফেরত নিয়েছে।

ট্রুফ্রেশ নামে কার্যক্রম পরিচালনা করা সোফিয়া প্রোডিউস এলএলসিও বাজারে তাদের সরবরাহ করা ‘মালিচিটা’ নামের ক্যান্টালোপগুলো ১৫ নভেম্বর ফেরত চেয়েছে। ফেরত চাওয়া ক্যান্টালোপ অক্টোবরের ১৬ থেকে ২৩ তারিখের মধ্যে বিক্রি করা হয়েছিল।

জাতীয় পর্যায়ের উৎপাদনকারী অ্যালডিও অক্টোবরের ২৭ থেকে ৩১ তারিখের মধ্যে বিক্রি হওয়া ক্যান্টালোপ, কাটা ক্যান্টালোপ ও প্যাকেটজাত কাটা আনারস ফেরত চেয়েছে।