কিয়েভে বিশ্বের সবচেয়ে বড় ড্রোন হামলার শিকার

ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত হয় কিয়েভের কয়েকটি ভবন। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : যুদ্ধ শুরুর পর সবচেয়ে বড় ড্রোন হামলার শিকার হয়েছে কিয়েভ। এটি ইউক্রেইনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চলে। ভোরেই শুরু হয়েছে এই ড্রোন আক্রমণ। উত্তর ও পূর্ব দিক থেকে একের পর এক আক্রমণ করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভে ইরানের তৈরি ৭৫টিরও বেশি শাহেদ ড্রোন দিয়ে আক্রমণ করা হয়েছে। একটি বাদে সবগুলোকেই ভূপাতিত করা হয়েছে।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিটস্কো জানিয়েছেন, এই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি, তবে ১১ বছর বয়সী একটি শিশুসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত ভবনগুলোর মধ্যে একটি কিন্ডারগার্টেনও রয়েছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলাকে ‘ইচ্ছাকৃত সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যায়িত করে বলেছেন, ‘তার দেশ রাশিয়ান সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিরক্ষায় বিশ্বকে ঐক্যবদ্ধ করতে কাজ চালিয়ে যাবে।’ তিনি ক্রমাগত পশ্চিমা সমর্থন অর্জনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য আলোচনা করছেন।

শীতের প্রকোপ অব্যাহত থাকায় আশঙ্কা করা হচ্ছিল যে রাশিয়া আবারও ইউক্রেইনের জ্বালানি অবকাঠামোগুলোকে টার্গেট করবে। এরই মধ্যে কিয়েভে ১৬,০০০ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।