অ্যাপল জুসে সীসার উপস্থিতি শিশুদের অসুস্থতার কারণ: এফডিএ

সীসার মাত্রাতিরিক্ত উপস্থিতি থাকা পিউরে। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক: অ্যামেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, ক্ষতিকর সীসা থাকার কারণে জন্য ফলের নির্যাস খেয়ে আরও অনেক শিশু অসুস্থ হয়েছে।

দ্রব্যগুলো গ্রহনের ফলে শিশুদের শরীরে উচ্চমাত্রার সীসার উপস্থিতি সনাক্ত হয়েছে এমন ৫২ টি প্রতিবেদন এখন পর্যন্ত সংস্থাটির হাতে এসেছে। গত সপ্তাহে ফলের নির্যাসগুলো খাওয়ার পরে শিশুদের এমন অসুস্থতার ঘটনা ছিল ৩৪ টি।

এই ঘটনার তদন্তে এফডিএ এর অনলাইনে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, অ্যামেরিকার ২২ টি স্টেইটের ১ থেকে ৪ বছর বয়সী শিশুদের অসুস্থতার ঘটনাই এই তদন্তের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওয়ানাব্যানা অ্যাপল সিনামন ফ্রুট পিউরে, স্নাক্স ও ওয়েইস সিনামন অ্যাপলসস-এই তিনটি ব্র্যান্ড নামে ফলের নির্যাসগুলোর পাউচ বিক্রি করা হয়েছিল। ডলার ট্রির মতো ন্যাশনাল গ্রসারি চেইন শপগুলো ছাড়াও আ্যামাজন সহ অন্যান্য অনলাইন ওযেবসাইটে এগুলো বিকারি করা হয়েছে।

এফডিএ জানিয়েছে, কয়েকটি স্টেইটে ক্ষতিকর দ্রব্যগুলো ফিরিয়ে নেয়ার জন্য ডলার ট্রির সঙ্গে কাজ করছে তারা।

সংস্থাটি জানায়, বিক্রির জন্য এই দ্রব্যগুলো বাজারে থাকা উচিত নয় এবং গ্রাহকদেরও এগুলোকে কেনা বা খাওয়া উচিত নয়।

তারা আরও বলেছে, বাসায় দ্রব্যগুলো থাকলে অভিভাবকদের উচিত পাউচের ভেতর থেকে সব বের করে ফেলে দিয়ে পাউচগুলোকেও ধ্বংস করে দেওয়া।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর সঙ্গে যৌথভাবে দ্রব্যগুলোতে উপস্থিত এই ক্ষতিকর পদার্থের উৎস সন্ধানে কাজ করছে বলে বুধবার এফডিএ জানিয়েছে।

ইকুয়েডর থেকে আমদানি করা সিনামন এই সীসা দূষণের কারণ হতে পারে বলে সংস্থাটি এর আগে মত প্রকাশ করেছিল।

অ্যামেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিকন এর বরাতে জানা যায়, সীসার উপস্থিতি শিশুদের শিক্ষা ও আচরণগত সমস্যা সৃষ্টিতে মারাত্বক নেতিবাচক প্রভাব ফেলতে পারে। মাটি, বাতাস, পানি কিংবা শিল্প উৎপাদনের প্রভাবে খাদ্যদ্রব্যে সীসা মিশ্রিত হয়ে থাকতে পারে।

সীসা গ্রহনের কোনো নিরাপদ সীমারেখা নেই। তবে শিশুদের শরীরে উচ্চমাত্রায় সীসা সনাক্ত করতে সীসা গ্রহনের সীমা প্রতি ডেসিলিটারে ৩.৫ মাইক্রোগ্রাম ঠিক করে দিয়েছে সিডিসি। আক্রান্ত শিশুদের রক্তে সীসার মাত্রা ছিল প্রতি ডেসিলিটারে ৪ থেকে ২৯ মাইক্রোগ্রাম।