রানিমাতার ‘বিরল টিয়ারা’ প্রিন্সেস কেইটের মাথায়

বাকিংহাম প্যালেসের এক রাষ্ট্রীয় ভোজে টায়রা মাথায় প্রিন্সেস কেইট মিডলটন। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : কুইন মাদার বা রানিমাতা এলিজাবেথ ওয়ানের একটি টিয়ারা মাথায় বাকিংহাম প্যালেসের এক রাষ্ট্রীয় ভোজে অংশ নিয়েছেন প্রিন্সেস কেইট মিডলটন। গত কয়েক দশক বৃটিশ রয়্যাল ভল্টে সংরক্ষিত ছিল এটি।

অনন্য ফুলেল নকশার বিরল টিয়ারাটি ‘স্ট্রাথমোর রোজ টিয়ারা’ নামে পরিচিত। রানিমাতা এলিজাবেথ ১৯২০ এর দশকে বেশ কয়েকটি অফিসিয়াল পোর্ট্রেইট বা প্রতিকৃতি আঁকার সময় এটি পরেন। প্রায় এক শ বছর পর এই প্রথম টিয়ারাটি আবার পরতে দেখা গেলো কাউকে। এলিজাবেথের পর প্রিন্সেস অফ ওয়েলস কেইট মিডলটনই দ্বিতীয় ব্যক্তি যিনি এটা প্রকাশ্যে পড়েছেন।

দ্য কোর্ট জুয়েলারের মতে, টিয়ারাটি রানি প্রথম এলিজাবেথ বা রানিমাতার বিয়ের সময় তার বাবা আর্ল অফ স্ট্রাদমোর অ্যান্ড কিংহর্ন উপহার হিসেবে দিয়েছেন। এলিজাবেথ প্রিন্স অ্যালবার্টকে বিয়ে করেন। যিনি পরে রাজা ষষ্ঠ জর্জ হন। রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা তিনি।

ওই রাষ্ট্রীয় ভোজে আরও উপস্থিত ছিলেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। সাউথ কোরিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক অগ্রগতিকে সম্মান জানাতে আয়োজিত রাষ্ট্রীয় এ অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল, ফার্স্ট লেডি কিম কিয়ন হি, পপগ্রুপ ব্ল্যাকপিঙ্কের জেনি, জিসু, লিসা ও রোজ।