একটুতেই রেগে যান? অজান্তেই নিজের কতটা ক্ষতি করছেন জানেন?

স্বাস্থ্য ডেস্ক : আজকের ব্যস্ত জীবনে সবাই মানসিক চাপের মধ্যে দিন কাটাচ্ছেন। অবশ্যই, কারোর বেশি স্ট্রেস এবং কারোর কম স্ট্রেস থাকে, তবে অফিসের কাজের কারণে হোক, ব্যবসায় সমস্যা, কিংবা পরিবারের সঙ্গে তর্ক-বিতর্কের কারণে মানুষ নানাভাবে চাপে পড়তে পারে। এমতাবস্থায় প্রতিটি বিষয়ে রেগে যাওয়া স্বাভাবিক । তবে যে কোন কারণে বারবার রেগে যাওয়া মোটেই ঠিক নয়, উল্টে নিজেরই ক্ষতি৷

এই মানসিক চাপের কারণে আপনি অস্থিরতা অনুভব করতে শুরু করেন। এমন পরিস্থিতিতে মানসিক চাপের সময় নিজেকে ঠাণ্ডা ও শান্ত রাখা জরুরি, এটি করতে পারলে কখনই মানসিক চাপে ভুগবেন না। মায়োক্লিনিক ওয়েবসাইট অনুসারে রাগ নিয়ন্ত্রণের করারও কিছু সহজ উপায় রয়েছে, যা জানা ভীষণ জরুরি৷

রাগের সময়ে এমনভাবে শ্বাস নিন যাতে এটি আপনাকে নিজেকে শান্ত করতে এবং নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। গভীর শ্বাস নেওয়ার চেষ্টা করুন। ৫ সেকেন্ডের জন্য আপনার শ্বাস ধরে রাখুন এবং তারপর ছেড়ে দিন। এটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি করুন।এতে রাগ কিছুটা হলেও কমবে।

ধৈর্য হারিয়ে ফেললে কোনও কাজই সফল হয় না। এই সময় আবেগ নিয়ন্ত্রণে রাখা সবচেয়েজরুরি। কখনও জোরে কথা বলবেন না। কারণ যে ব্যক্তি উচ্চস্বরে কথা বলে সে হেরে যায়। এর জন্য ধীরে, চুপচাপ কথা বলা ভাল।

কারোর সঙ্গে কথা বলার আগে নিজেকে প্রশ্ন করুন। রাগ করার পরিবর্তে, পরিস্থিতির উন্নতির জন্য কী করা যেতে পারে তার উপর আপনার ফোকাস করুন। মনের মধ্যে বিভ্রান্তি থাকলে ভাল সিদ্ধান্ত নেওয়া যায় না। তাড়াহুড়া না করে নিজের কথাগুলি নিয়ে ভাবুন।

কোনও কিছুতে রেগে গেলে প্রকৃতির সঙ্গ নেওয়া জরুরি। আসলে রেগে গেলে প্রকৃতি মলমের মতো কাজ করে। আপনি যদি মনে করেন যে আপনি রেগে যাচ্ছেন, তা হওয়ার আগেই সেখান থেকে বেরিয়ে আসুন। কারণ এটি আপনাকে প্রকৃতির মাঝে শান্ত থাকতে সাহায্য করবে।

মানসিক চাপ এড়াতে চাইলে তাহলে যোগব্যায়াম সবচেয়ে ভাল উপায়৷ প্রয়োজন বই পড়তে কিংবা গান শুনেও মন শান্ত রাখতে পারেন।