রাজশাহীর নেতাদের ঢাকায় শোডাউন

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর এখন দলীয় মনোনয়নের ফাইনাল লড়াইয়ে নেমেছেন আওয়ামী লীগের নেতারা। দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরুর পর থেকে ভোটের উৎসবে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। রীতিমত ভোটের মুডে এখন অবস্থান করছে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

আন্দোলনের নামে বিএনপি ও জামায়াত ভোট বিমুখ থাকলেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে আওয়ামী লীগ ও শরিক জোটের মধ্যে। গত শনিবার থেকে আওয়ামী লীগ তাদের মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। এর পর থেকেই বিপুল উৎসাহ উদ্দীপনায় শুরু হয়েছে দলীয় মনোনয়ন তোলার হিড়িক। রাজশাহীর সব আসনের নেতারা বিপুল সংখ্য নেতাকর্মী নিয়ে ঢাকায় অবস্থান করছেন। এসব প্রচার চলছে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে। কোন নেতার কত সমর্থক তার জানান দেওয়া হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

দলীয় মনোনয়ন উত্তোলন আর দাখিল করেই জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দিচ্ছেন নেতারা। এখন ফেসবুক খুললেই শুধু ভেসে উঠছে আওয়ামী লীগের নেতাদের মনোনয়ন উত্তোলন ও দাখিলের চিত্র। সেই সঙ্গে নির্বাচনের জন্য দোয়া কামনাও করছেন তারা। এখন ফেসবুকে কে কতো বেশী সেয়ার লাইক কমেন্ট করছেন তা নিয়েই মত্ত হয়ে আছেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী নেতারা। মাঠে না থাকলেও এখন সব নেতাদের খোঁজ মিলছে ফেসবুকে। তবে এ সবের বালাই নেই বিএনপি ও অন্য দলগুলোর মধ্যে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর সংসদীয় ৬ টি আসনের মনোনয়ন প্রত্যাশী তরুন নেতাদের পাশাপাশি বর্তমান এমপিরা এখন সবাই ঢাকায়। ঢাকাতেও শোডাউন দিচ্ছেন তারা। এজন্য এলাকা থেকে নেতাকর্মীদেরও নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাদের সব কর্মকান্ডই উঠে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বর্তমানে ভোটের প্রচার চলছে ফেসবুক জুড়ে। নানান পোস্ট, স্ট্যাটাসের মাধ্যমে ঢাকা থেকেই প্রার্থীতার জানান দিচ্ছেন তারা। যে যার সমর্থক তারাও দিচ্ছেন নেতার পক্ষে পোস্ট। তাই এখন ফেসবুকের পাতা হয়ে গেছে ভোটের মাঠ।

তফসিল ঘোষণার পর আওয়ামী লীগের মনোনয়ন বিক্রির শুরুর দিন থেকেই ঢাকামুখি হয়েছেন রাজশাহীর নেতারা। সেখানেই বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে অবস্থান করছেন তারা। কর্মী সমর্থকদের মধ্যে কেউ কেউ এলাকায় ফিরে আসলেও নেতারা অবস্থান করছেন ঢাকাতেই। মনোনয়ন নিশ্চিত করেই ফিরবেন অনেকে। তাই মনোনয়নের জন্য ফাইনাল লড়াই চলছে নেতাদের মধ্যে। শুরু হয়েছে শেষ মুহুর্তের প্রাণপণ লবিং।

গত তিনদিনে রাজশাহীর সংসদীয় ৬ টি আসনের বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন তুলে দাখিল করেছেন তিন ডজন নেতা। এদের মধ্যে বর্তমান ৫ সংসদও রয়েছেন। মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এবার রেকর্ড সংখ্যক নেতা রয়েছেন। সাবার আশাবাদ তারা মনোনয়ন পাচ্ছেন। এরইমধ্যে কয়েকজন তাদের মনোনয়ন নিশ্চিত বলে জানিয়েছেন। এসব খবর সব ভেসে আসছে নেতাদের ফেসবুকের ওয়াল থেকেই।

ঢাকায় অবস্থান করা রাজশাহীর নেতারা জানান, আওয়ামী লীগ পুরো নির্বাচনী মুডে রয়েছে। সকাল থেকে দিনভর নেতাকর্মীদের সরব উপস্থিতি কেন্দ্রীয় কার্যালয় ও এর আশপাশের এলাকাগুলোতে এক ভিন্ন আমেজ সৃষ্টি হয়েছে।

রাজশাহী-৩ (পবা-মোহনুপর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন শনিবার বিকালে। রবিবার মনোনয়ন জনা দেওয়ার আগে তিনি তার নির্বাচনী এলাকার পৌর মেয়র, বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান, নেতা-কর্মীসহ প্রায় হাজার হাজার ভোটারের নিয়ে গেছেন। জাতীয় সংসদের সামনে তারা ফটোসেশন করে সে ছবি ফেসবুকে ছেড়ে চমক সৃষ্টি করেছেন।