কলোরাডোর রিপাবলিকান প্রাইমারি ইলেকশনে অংশ নিতে পারবেন ডনাল্ড ট্রাম্প

বিশ্ব ডেস্ক : কলোরাডোর রিপাবলিকান প্রাইমারি ইলেকশনে অংশ নিতে পারবেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, ডেনভার ডিস্ট্রিক্ট জাজ এই আদেশ দেয়া হয়েছে।

কলোরাডোর একদল ভোটার অ্যামেরিকার ১৪ তম সংবিধান সংশোধনীর উল্লেখ করে বিদ্রোহে উসকানি দেওয়ার অভিযোগে আদালতে আপিল করেন যেন ট্রাম্পকে প্রাইমারি ইলেকশন থেকে বাদ দেওয়া হয়।

অ্যামেরিকান সংবিধানের ওই সংশোধনী স্পষ্ট নয়। যে কারণে জাজ সারাহ ওয়ালেস আবেদনকারীদের আপিল খারিজ করে দেন।

ডনাল্ড ট্রাম্প ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গায় উসকানি দিয়েছেন বলে প্রমাণ পেয়েছে আদালত। তারপরও কলোরাডোর প্রাইমারি ইলেকশনে অংশ নিতে বাধা নেই ট্রাম্পের। শুক্রবার এক রায়ে এমনটাই জানিয়েছেন আদালত।

রয়টার্স জানিয়েছে, ওয়ালেস তার রায়ে বলেন যে, তিনি দেখতে পেয়েছেন যে ট্রাম্প ৬ জানুয়ারি ‘বিদ্রোহে জড়িত’ ছিলেন। ওয়ালেস ট্রাম্পের আইনজীবীদের ‘ট্রাম্পের বাকস্বাধীনতার’ যুক্তি প্রত্যাখ্যান করেন। সাধারণত, এই কারণে সেকশন থ্রির অধীনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা যেতো, তবে জাজ বলেন যে তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্য তেমনটা করতে পারবেন না।

জাজ ওয়ালেস তার রায়ে যোগ করেন, ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন তখন তাকে সংবিধানের সংশোধনীর আওতায় অ্যামেরিকার কর্মকর্তা বলে বিবেচনা করা যাবে না। আর এ কারণে ট্রাম্পকে প্রাইমারি ইলেকশনে অযোগ্য বলে ঘোষণার সুযোগ নেই।

বিশ্লেষকদের ধারণা, আবেদনকারীরা এই রায়ের ওপর আপিল করতে পারেন।