ব্যাংকে আজ নগদ উত্তোলন সীমিত, সর্বোচ্চ ১ লাখ

টুইট ডেস্ক: ঢাকা, ৮ আগস্ট: আজ শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে দেশের নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা নির্ধারণ করেছে।

আজকের দিনে এক হিসাব থেকে সর্বোচ্চ এক লাখ টাকা নগদ উত্তোলন করা যাবে।

বাংলাদেশ ব্যাংক বুধবার রাতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, আজকের (৮ আগস্ট) জন্য এই সীমাবদ্ধতা কার্যকর থাকবে। তবে গ্রাহকরা নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ নগদ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন চালিয়ে যেতে পারবেন।

সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে গেছে, বিশেষ করে আওয়ামীপন্থী রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবারগুলোর মধ্যে। এই অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য বাংলাদেশ ব্যাংক নগদ উত্তোলন নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এর পাশাপাশি, কেন্দ্রীয় ব্যাংক আজকের জন্য প্রধান কার্যালয় থেকে শাখায় টাকা সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। গ্রাহকদের চেকের মাধ্যমে টাকা লেনদেন করার পরামর্শ দেওয়া হয়েছে, যাতে নগদ টাকার ব্যবহার সীমিত থাকে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, “দেশে কোনো সরকার নেই এবং আজ নতুন সরকার গঠিত হচ্ছে। এই সময়ে কেউ যাতে নগদ টাকা নিয়ে কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে না পারে, সে জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এই নির্দেশনা সুষ্ঠু ও নিরাপদ শপথ অনুষ্ঠান সম্পন্ন করার লক্ষ্যে গৃহীত হয়েছে এবং আশা করা হচ্ছে যে সব পক্ষ এর প্রতি সহযোগিতা করবে।