গাজায় নবজাতক ও শিশুদের জন্য খাদ্যের অভাব : ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের সতর্কতা

খাবার সংগ্রহের লাইনে প্যালেস্টেনিয়ানরা। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) জানিয়েছে, গাজার বেসামরিক নাগরিকরা খাদ্য ও পানির অভাবে অনাহারে ভুগছে এবং বর্তমানে ন্যূনতম প্রয়োজনীয় খাদ্য ও পানি পাওয়া হচ্ছে না। গাজায় ইজিপ্ট সীমান্ত থেকে আসা খাদ্য সামগ্রী অসম্ভব হওয়ার কারণে বাধা সৃষ্টি হয়েছে এবং একটি রুটিও জুটতে পারছে না।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের নির্বাহী পরিচালক সিন্ডি ম্যাককেইন এক বিবৃতিতে বলেছেন, শীত দ্রুত ঘনিয়ে আসার সাথে অনিরাপদ ও জনাকীর্ণ আশ্রয় কেন্দ্রে পানি ও খাবারের চরম ঘাটতি দেখা দিয়েছে, এতে বেসামরিক নাগরিকরা অনাহারে পড়েছে। নবজাতক ও অবুঝ শিশুদের জন্য খাদ্যের অভাব ভীষণ কষ্ট এবং তাদের মাতা-পিতারা কিছু দিতে পারছেন না।

গাজা এলাকায় ইজিপ্ট সীমান্ত থেকে আসা ট্রাকগুলি অপর্যাপ্ত জ্বালানির কারণে বেসামরিক লোকদের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দিতে পারেনি। ডব্লিউএফপি আশা করছে যে, জল্পন্ত অবস্থার মধ্যে দ্বিতীয় নিরাপদ পথ খোলা হবে এবং গাজার মানুষদের প্রয়োজনীয় খাবারের সামগ্রী সরবরাহ হবে।

গাজায় পাঠানো খাদ্যের চাহিদার তুলনায় পরিমাণ একেবারেই অপর্যাপ্ত। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, এসব খাদ্য সামগ্রী দিয়ে গাজার জনগণের ন্যুনতম দৈনিক ক্যালোরি চাহিদার মাত্র সাত শতাংশ পূরণ করা সম্ভব। সুত্র: ডব্লিউএফপি