ব্রোকারস এসোসিয়েশনের সদস্যরা বিএসইসিতে আবেদনের জন্য সময় চায়

টুইট ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজারে ব্রোকারস এসোসিয়েশনের সদস্যবৃন্দ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার খসড়া বিধিমালা সংশোধনে আলোচনায় অংশ নিয়েছে। ব্রোকারস হাউসের মালিকদের মধ্যে জাতীয় নির্বাচনের পর আরও সময় প্রয়োজন বলে মন্তব্য করেছেন।

বুধবার, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থায় অনুষ্ঠিত এসোসিয়েশনের সভায় বিভিন্ন ব্রোকারস হাউসের মালিকদের মধ্যে খসড়া বিধিমালার ওপর আলোচনা হয়েছে। সভায় সর্বসম্মতভাবে ব্রোকারস এসোসিয়েশন এই ধারার সংশোধনে আরও সময় চান, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে আবেদন করতে।

ব্রোকারস এসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিও সভায় বলেছেন, আইনটি ২০ বছর পর হালনাগাদ হচ্ছে এবং এই সময়ে প্রযুক্তির অনেক অগ্রগতি হয়েছে। সংশোধিত খসড়া বিধিমালায় প্রযুক্তির বিভিন্ন দিক যোগ করার প্রয়োজনীয়তা রয়েছে।

সভায় বৃহত্তরাধিক ব্রোকারস হাউসের মালিকরা মন্তব্য করেছেন যে, নতুন ধারা আইনে সংযোজিত হলে তা ব্রোকারস হাউজের পরিচালনা ও ব্যবসায়িক ক্ষেত্রে অবাধ প্রতিবন্ধকতা তৈরি করতে পারে।

ব্রোকারস হাউসের মালিকদের মধ্যে কয়েকজন মন্তব্য করেছেন, বিনিয়োগকারীদের সুরক্ষার বিষয়টি যেমন আইনে নিশ্চিত করার প্রয়োজনীয়তা রয়েছে, তেমনি সহজে ব্যবসা বা ইজ অব ডুয়িং বিজনেসের বিষয়টিও বিবেচনা করতে হবে। তাই সার্বিক দিক বিবেচনায় আমরা জাতীয় নির্বাচনের পর সব পক্ষের সঙ্গে আলোচনা করে এ বিধিমালাটি চূড়ান্ত করার পক্ষে মত দিয়েছি।

ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম বলেছেন, নির্বাচনের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বিএসইসির কাছে আমরা আবেদন করব।

এসোসিয়েশনের সদস্যরা মন্তব্য করেছে, ব্রোকারস এসোসিয়েশন সংস্থা থেকে সমৃদ্ধি বৃদ্ধির কথা বলছে এবং এটির মাধ্যমে আমরা নির্বাচনের পর আমাদের মতামত জানানোর পরিকল্পনা করছি।

এসোসিয়েশন এর সভায় সাবেক সভাপতি ও সংসদ সদস্য আহসানুল ইসলাম, সাবেক পরিচালক মিনহাজ মান্নান, বর্তমান পরিচালক শাকিল রিজভী, ডিবিএর জ্যেষ্ঠ সহসভাপতি সাজেদুল ইসলাম ও সহসভাপতি মো. সাইফ উদ্দিন এসোসিয়েশন প্রতিষ্ঠতা ছিলেন।

ব্রোকারস এসোসিয়েশনের এই পদক্ষেপ দেশের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা ও ব্রোকারস হাউস মালিকদের মধ্যে আগামী নির্বাচনের জন্য একটি নতুন ধারা সংশোধনের মধ্যে দুর্ভাগ্যবশত উৎসাহিত বোধ করার জন্য হতে পারে।