এমডি এন্ড সিইও অব দ্য ইয়ার-২০২৩ পুরস্কার পেলেন সৈয়দ মাহবুবুর রহমান

নিজস্ব প্রতিবেদক : মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) এমডি এন্ড সিইও সৈয়দ মাহবুবুর রহমান বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম কর্তৃক ‘এমডি এন্ড সিইও অব দ্য ইয়ার-২০২৩’ পুরস্কার অর্জন করেছেন। এই পুরস্কারটি তার বিশেষ নেতৃত্ব, রাজনৈতিক দক্ষতা এবং ব্যাংকিং খাতে তার অসাধারণ অবদানের প্রমাণ হিসেবে ভূষিত হয়েছেন। এটি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের উদ্যোগ, প্রযুক্তি, সামাজিক দায়বদ্ধতা এবং স্বচ্ছ গ্রাহক প্রতিশ্রুতির প্রতিক।

তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন সংগঠকের প্রতি এবং পুরস্কার প্রাপ্তির সাথে সহিষ্ণুতা প্রকাশ করেন এবং পুরস্কারের সাথে তার উপর বৃদ্ধি হওয়া দায়িত্বের জন্য কর্তব্যবহুল হওয়ার উপর জোর দেন। এছাড়া, তিনি বাংলাদেশ ব্যাংক এবং অন্য নিয়ামক দফতরগুলির সহযোগীতা এবং পূর্ণাঙ্গ সমর্থনের জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মাহবুবুর রহমান বলেন, ‘‘এটি শুধু এই স্বীকৃতি বহাল রাখার জন্য নয়, ভবিষ্যতে এটিকে অতিক্রম করার বিষয়েও। এই স্বীকৃতি শুধুমাত্র একটি ব্যক্তিগত সম্মান নয় বরং এমটিবির জন্য একটি সম্মিলিত অর্জন। প্রতিটি MTBian এর প্রচেষ্টা এই পুরষ্কার অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই টিমওয়ার্ক চলতে থাকুক।’’

শনিবার সৈয়দ মাহবুবুর রহমানের পক্ষে পুরস্কারটি গ্রহন করেন এমটিবির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং চিফ বিজনেস অফিসার খালিদ মাহমুদ খান। তিনি এমটিবির গ্রাহক, স্টেকহোল্ডার এবং সমগ্র এমটিবির পরিবারের প্রতি তাদের ক্রমাগত সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সৈয়দ মাহবুবুর রহমান মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। এমটিবিতে যোগদানের আগে তিনি ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ছিলেন। ঢাকা ব্যাংক লিমিটেডে যোগদানের আগে তিনি ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাইম ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১১ থেকে ২০১৩ সময়কালে তাঁর কৃতিত্বের জন্য তিনি বাংলাদেশের জন্য ‘দ্য এশিয়ান ব্যাংকার লিডারশিপ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ -এ ভূষিত হন।

তিনি ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (আইআইডিএফসি), প্রাইমারি ডিলার্স বাংলাদেশ লিমিটেডের (পিডিবিএল) ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ লিমিটেডের জীবন বীমা কর্পোরেশনের (এলআইসি) পরিচালক, বিডি ভেঞ্চার লিমিটেডের পরিচালক, প্রথম আলোর ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। সিএসআর কেন্দ্রের ট্রাস্ট এবং ট্রাস্টি কোষাধ্যক্ষ। তিনি ২০১৮-২০১৯ সালে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের (এবিবি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে মাস্টার্স অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) শেষ করার পর, তিনি সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোং লিমিটেড (সাবিনকো) এর একজন মনিটরিং অফিসার (অফিসার ইন চার্জ অফ মনিটরিং) হিসাবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮৮ সালে তিনি ইন্ডাস্ট্রিয়াল লিজিং অ্যান্ড ডেভেলপমেন্ট কোং (বিডি) লিমিটেডের (আইডিএলসি) ম্যানেজার, ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত মনিটরিং হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি এএনজেড গ্রিন্ডলেস ব্যাংকে ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ম্যানেজার, কর্পোরেট ব্যাংকিং এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক হিসাবে দায়িত্ব পালন করেন। কর্পোরেট ব্যাংকিংয়ের ম্যানেজার ছিলেন ১৯৯৮ থেকে ২০০০ পর্যন্ত। ২০০২ সালে তিনি সিটিব্যাংক এনএতে আবাসিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদান করেন। ২০০৮ সালে তিনি ব্যাংকের একজন পরিচালক ছিলেন এবং আর্থিক প্রতিষ্ঠান গ্রুপের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

মাহবুবুর রহমান বিভিন্ন স্থানীয় এবং বিদেশী প্রশিক্ষণ কোর্স এবং কর্মশালায় অংশগ্রহণ করেছেন এবং প্রায়শই অর্থ, ব্যাংকিং এবং ব্যবস্থাপনার ক্ষেত্রে বক্তৃতা দেন। তাকে ব্যাংকারদের নেতা ও দেশের অর্থনৈতিক উন্নয়নের মোটিভেশনাল স্পিকার বলা যায়।