দক্ষিণ আমেরিকার দেশগুলিতে জনপ্রিয় এক পানীয়

টুইট ডেস্ক : দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, এবং ব্রাজিলে একটি অত্যন্ত জনপ্রিয় পানীয়, ইয়ারবা মাতে, সহজেই মেনে নিয়েছে লোকেরা। এটি গরম, তিতক্ষণ ও ক্যাফিনে ভরপুর এবং এটি এশিয়ার সিরিয়া এবং ইয়েমেনেও অত্যন্ত জনপ্রিয়। ইয়ারবা মাতে, এটি গাছের শুকনো পাতা ভিজিয়ে তৈরি হয়।

এই পানীয়টির পরিবেশনা হয় মাতে নামে পরিচিত কালাবাহা হয়, যা শুকনো লাউ, কাঠ, ধাতু বা চামড়ায় পরিষ্কার হয়। একটি কেতলি থেকে মাতের ভেতর গরম পানি ঢালা হয় এবং এটি একটি ধাতব স্ট্রেইনার ব্যবহার করে প্রস্তুত হয়।

মাতের ভেতর পানীয় শেষ হলে পাত্রটিতে আবার পানি ঢালা হয় এবং কিছু লেবু, কমলা, মিন্ট বা ভারবেনা যোগ করা হতে পারে। কেউ কেউ চিনি, মধু, কফি পাউডার বা হুইস্কি যোগ করতে পারে যাতে স্বাদে বৈচিত্র্য আসে।

এই পানীয়টি সাউথ অ্যামেরিকার বাইরেও পরিচিত হয়েছে এবং আর্জেন্টিনা ও উরুগুয়ের ফুটবল খেলোয়াড়দের কৃতিত্ব দেওয়ার জন্য আর্জেন্টিনার মিসিওনেজ এর মাতের প্রস্তুতি থাকে।

কাতারে ২০২২ ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনা দল তাদের সঙ্গে ২৪০ কেজি ইয়ারবা মাতে নিয়ে গিয়েছিল এবং এটিকে ‘চ্যাম্পিয়নদের পানীয়’ বলা হয়। আর্জেন্টাইনার ফুটবলার লিওনেল মেসি এই পানীয় পরিচিত করে বলেছেন, ‘মায়ামিতে খেলার কারণে মেসি এই পানীয়টির একজন দূতের মতো অবস্থান করছেন।’

পানীয়টির বিভিন্ন সংস্করণ গুঁজে থাকে এবং এটি প্রচলিত দেশগুলিতে আলাদা আলাদা স্বাদে পরিবেশন করা হয়।