ইসরায়েলকে সরাসরি হুমকি দিলেন বাইডেন!

টুইট ডেস্ক : গাজা যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ সাহায্য নির্ভর করবে বেসামরিক মানুষ এবং ত্রাণকর্মীদের রক্ষা করতে নতুন পদক্ষেপ নেয়ার ওপর। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৃহস্পতিবার ফোনালাপে এমন কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গাজায় ইসরাইলি হামলায় সাতজন ত্রাণ কর্মী নিহত হওয়ার পর দুই নেতার মধ্যে টানাপোড়েনের মাত্রা আরও বেড়েছে। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে কথোপকথন হয়।

ফোনালাপের পর এক বিবৃতি প্রকাশ করেছে হোয়াইট হাউজ। সেখানে বলা হয়েছে, বাইডেন নেতানিয়াহুকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বেসামরিক মানুষের ক্ষতি ও কষ্ট কমাতে এবং ত্রাণকর্মীদের নিরাপত্তা দিতে ইসরায়েলকে কয়েক দফা সুস্পষ্ট পদক্ষেপ ঘোষণা এবং বাস্তবায়ন করতে হবে।

গাজার ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতি নির্ভর করবে ইসরায়েলের তাৎক্ষণিক পদক্ষেপ দেখে তা মূল্যায়নের ওপর। বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, কোনোরকম দেরি না করে তাৎক্ষণিক যুদ্ধবিরতি সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সাত ত্রাণকর্মী নিহতের ঘটনায় নিরপেক্ষ তদন্তের দাবি করেছেন ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের প্রতিষ্ঠাতা হোজে আন্দ্রেস। তবে যুক্তরাষ্ট্র বলছে, ওই ঘটনা তদন্ত করার কোনো পরিকল্পনা তাদের নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ব্রাসেলসে রিপোর্টারদের বলেন, ইসরায়েল গাজায় যেভাবে যুদ্ধ পরিচালনা করছে, তাতে বড় ধরনের পরিবর্তন না করলে তাদের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন কমিয়ে দেওয়া হবে।

ইসরায়েল ওই বিমান হামলার দায়িত্ব স্বীকার করেছে। তবে তারা বলেছে ওই ত্রাণ বহরকে টার্গেট করা হয়নি এবং হতাহতের ঘটনা ইচ্ছাকৃত ছিল না।

যুক্তরাষ্ট্রের সহায়তা ও ত্রাণের সর্ববৃহৎ প্রাপক দেশ ইসরায়েল। বছরে তারা প্রায় ৪০০ কোটি ডলার পায় এবং তা মূলত সামরিক সহায়তা আকারে।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, আড়াই কোটি ডলারের চেয়ে বেশি মূল্যের অস্ত্র ইসরায়েলকে হস্তান্তর করতে হলে কংগ্রেসকে জানাতে বাধ্য প্রশাসন।

হোজে আন্দ্রেস ইসরায়েলি হামলার কড়া সমালোচনা করেন। তার প্রতিষ্ঠান গাজায় ত্রাণ বিতরণ স্থগিত রেখেছে। সামাজিক মাধ্যমে এক পোস্টে তিনি, ‘ইসরায়েলকে নির্বিচার হত্যা বন্ধ করতে হবে। মানবিক ত্রাণ বিতরণে বাধা দেয়া বন্ধ করতে হবে, বেসামরিক মানুষ এবং ত্রাণ কর্মীদের হত্যা বন্ধ করতে হবে।’