আসছে নতুন পদ্ধতি, ভারতের সড়কে থাকবে না টোল বুথ

টুইট ডেস্ক : সড়ক বা সেতু। পার হতেই দিতে হয় টোল। এর জন্য রাখতে হয় টোল প্লাজা। যা নিয়ন্ত্রণে লোকবলেরও প্রয়োজন হয়। এরকম পদ্ধতি দীর্ঘদিন ধরে চলে আসতেছে।

যদিও অনেক উন্নত দেশে এরকম পদ্ধতির পরিবর্তন এসেছে বহু আগে। এবার এই পদ্ধতির বদল আনতে চলেছে ভারত। দেশটির কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রণালয় স্যাটেলাইট ভিত্তিক টোল কালেকশন পদ্ধতি চালু করতে যাচ্ছে।

ভারতের বিভিন্ন মহাসড়কগুলোতে বসতে পারে এই পদ্ধতি। যার ফলে অনেক সহজেই প্রত্যেক গাড়ি থেকে টোল কালেক্ট করা সম্ভব হবে। এতে সময় ও হয়রানি কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

স্যাটেলাইটের মাধ্যমে টোল সংগ্রহ করা হবে ভারতে। কীভাবে কাজ করবে এই সিস্টেম সেই তথ্যও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি।

মন্ত্রী নীতিন গডকরি জানিয়েছেন, নতুন টোল সিস্টেম জিপিএস এবং ক্যামেরার ব্যবহার করা হবে। এর ফলে টোল বুথ ও ব্যারিয়ারগুলোর প্রয়োজন পড়বে না।

জিপিএস ও ক্যামেরার মাধ্যমে শনাক্ত করা হবে গাড়ি এবং সরাসরি গাড়ি চালকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে যাবে টোল ট্যাক্স। কত কিলোমিটার ভ্রমণ করেছে সেই গাড়ি, তার উপর নির্ভর করবে টোল ট্যাক্সের পরিমাণ।

এখন কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?

বর্তমানে যে টোল ব্যবস্থা দেখতে পাওয়া যায় সেগুলো আরএফআইডি (RFID) প্রযুক্তির ভিত্তিতে কাজ করে। এটি হলো রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ। যা রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে গাড়িগুলো শনাক্ত করতে এবং ট্র্যাক করতে সাহায্য করে। বাংলাদেশেও এই সিস্টেম চালু আছে।

একটি ক্যামেরা বসানো থাকে টোল প্লাজায়। যা গাড়ির ফাস্ট্যাগ আইডি ট্র্যাক করে ব্যাংক মারফত টাকা কেটে নেয়। তবে নতুন জিপিএস ভিত্তিক সিস্টেম বসলে এই আইডির প্রয়োজন কমে যাবে। সরকারের মতে, নতুন টোল সিস্টেম টোল সংগ্রহ প্রক্রিয়া দ্রুত এবং স্বচ্ছ করে তুলবে।