২ ম্যাচে লজ্জার ‘সেঞ্চুরি’ স্টার্কের, নেপথ্যে ‘অতিরিক্ত দাম’

টুইট ডেস্ক : জাতীয় দলের জন্য নিজেকে ফিট রাখতে দীর্ঘ ৯ বছর আইপিএলে খেলেননি মিচেল স্টার্ক। এবারের আইপিএলে নাম জমা দেওয়ার পর নিলামে তাকে নিয়ে কাড়াকাড়ি পড়ে যায়।

ব্যাপক লড়াই শেষে এই অস্ট্রেলিয়ান পেসারকে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ দামে কেনে কলকাতা নাইট রাইডার্স। সেই ২৪ কোটি ৭৫ লাখ রুপিই কি স্টার্ককে চাপে ফেলে দিয়েছে? কারণ দুই ম্যাচে উইকেটশূন্য থেকে দিয়েছেন ১০০ রান।

এমন উচ্চদামই স্টার্ককে চাপে ফেলেছে বলে এর আগে মন্তব্য করেছিলেন বিশ্বকাপজয়ী সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক। বেশি মূল্য পাওয়া একধরনের চাপ বলে মনে করেন তিনি, ‘তার (স্টার্ক) চড়া মূল্যই তাকে চাপে ফেলবে। যখন কেউ সবচেয়ে বেশি টাকা পায় তার কাছে প্রত্যাশা থাকে অনেক বেশি।’

দীর্ঘদিন পর আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কলকাতার জার্সি গায়ে তোলেন এই অজি গতিতারকা। নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ টেস্ট ম্যাচেও ফর্মে ছিলেন স্টার্ক।

কিন্তু আইপিএলে নেমেই তার বিবর্ণ রূপ। প্রথম ম্যাচে ৪ ওভারে দেন ৫৩ রান, পরের ম্যাচে গতকাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তার চার ওভারে আসে ৪৭ রান। দুই ম্যাচেই উইকেটশূন্য ছিলেন তিনি। সবমিলিয়ে ৮ ওভারে এই বাঁ-হাতি পেসার ১০০ রান খরচ করেছেন।

কলকাতার দুই ম্যাচেই দলের সবচেয়ে খরুচে বোলার ছিলেন স্টার্ক। যদিও দুটি ম্যাচেই জয় পাওয়ায় তার বাজে পারফরম্যান্সের বিষয়টা সেভাবে আলোচনায় আসেনি। তবে গতকালের ম্যাচের পর হয়তো নতুন করে ভাববে কলকাতার ম্যানেজমেন্ট। কারণ টুর্নামেন্ট যত সামনে গড়াবে, তার ফর্ম ফিরে পাওয়া দলটির জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

যেখানে কলকাতার দেশীয় পেসাররা ম্যাচজয়ী মুহূর্ত সুযোগ তৈরি করছেন, সেখানে স্টার্ক যেন ভিন্ন কেউ। সহসাই অজি গতিতারকা ফর্ম ফিরে না পেলে বেশ দুর্ভাবনায় পড়তে পারে কলকাতা।

এখন পর্যন্ত খেলা দুটি ম্যাচেই কলকাতার হয়ে বাকি তিন বিদেশি কোনো না কোনোভাবে অবদান রেখেছেন। প্রথম ম্যাচে জয়ের নায়ক আন্দ্রে রাসেল রেখেছিলেন অলরাউন্ড নৈপুণ্য। এছাড়া ওপেনিংয়ে নামা ইংল্যান্ড ব্যাটার ফিল সল্টও ফিফটি করেছেন। আর দ্বিতীয় ম্যাচে জয়ের নায়ক সুনীল নারিন।

বল হাতে এক উইকেট শিকারের পর খেলেছেন মাত্র ২২ বলে ৪৭ রানের বিধ্বংসী ইনিংস। এমন অবস্থায় কামিন্সের বাজে পারফরম্যান্স ব্যাপক নজর কাড়ছে! অন্যদিকে, বাড়তি দাম কোনো চাপের নয় বলে জানিয়েছেন চেন্নাই সুপার কিংসে ৮.৪০ কোটি রুপিতে দল পাওয়া সামির রিজভি।

রশিদ খানের ওভারে দুটি ছক্কা হাঁকিয়ে আলোচনায় আসা এই ব্যাটসম্যান বলেন, ‘দাম কখনও কোনো ক্রিকেটারের জন্য চাপ হতে পারে না, আর এভাবে আমি পারফর্ম করেছি।

এমএস (মহেন্দ্র সিং ধোনি) ভাই আমাকে বলেছেন প্রাইসট্যাগ নিয়ে না ভেবে পারফরম্যান্সে মনোযোগী হতে। মূল কথা হচ্ছে আপনি কীভাবে পারফর্ম করেন এবং চাপ মোকাবিলা করেন, সেটাই বিষয়।’