মেডিটেরেনিয়ানে ৬০ অভিবাসন প্রত্যাশীর খাদ্য অভাবে মৃত্যু

নৌকাটি থেকে জীবিতদের উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: মেডিটেরেনিয়ান সমুদ্রে একটি ডিঙ্গি নৌকা দুর্ঘটনার শিকার হয়েছে, যেখানে খাদ্য ও পানির অভাবে অন্তত ৬০ অভিবাসন প্রত্যাশী মৃত্যু হয়েছে। উদ্ধারকর্মীরা নৌকাটি থেকে জীবিতদের উদ্ধার করছেন।

এসওএস মেডিটেরানি এর উদ্ধারকারী নৌযান ওশান ভাইকিং থেকে জানানো হয়েছে, যাত্রা শুরুর তিন দিন পর নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে গিয়েছিল। এর ফলে নৌকাটিতে খাবার ও পানির অভাবে সঙ্গে অসহায় অবস্থায় পড়েন যাত্রীরা।

সম্প্রতি মেডিটেরেনিয়ান সিতে ইঞ্জিন বিকল হয়ে মাঝ সমুদ্রে একটি রাবারের তৈরি ডিঙ্গি নৌকা আটকা পড়ে। এতে সেখানে খাদ্য ও সুপেয় পানির অভাবে অন্তত ৬০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানান সেখান থেকে উদ্ধার হওয়া কয়েকজন ব্যক্তি।

খাদ্য ও পানীয় জলের অভাবে অনেকের মৃত্যু হলেও তাদের মধ্যে ২৫ জন বেঁচে ছিলেন। পরে তাদেরকে উদ্ধার করেছে মানবিক সংস্থা এসওএস মেডিটেরানি এর উদ্ধারকারী নৌযান ওশান ভাইকিং।

উদ্ধার হওয়া ব্যক্তিরা জানিয়েছেন, উদ্ধার হওয়ার কয়েকদিন আগে তারা লিবিয়ান উপকূলের জাবিয়া নামক স্থান থেকে ওই ডিঙ্গি নৌকায় করে যাত্রা শুরু করেন।

তারা আরও জানান, যাত্রা শুরুর তিনদিন পরই তাদের নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এর ফলে সমুদ্রে ভাসমান অবস্থায় সঙ্গে কোন রকম খাদ্য বা পানি ছাড়াই তারা নৌকাটির ভেতর অসহায় অবস্থার মুখে পড়েন।

জীবিতরা জানান, মৃতদের মধ্যে কয়েকজন নারী ও অন্তত একজন শিশু ছিল।

ধারণা করা হচ্ছে তারা ডুবে গিয়ে নয়, ক্ষুধায় ও পানিশূন্যতায় মারা গেছে।

এসওএস মেডিটেরানি জানান, বুধবার (১৩ মার্চ) বাইনোকুলারের সাহায্যে তারা শুক্রবার (১৫ মার্চ) ওই ডিঙ্গি নৌকাটিকে সমুদ্রে শনাক্ত করে। পরবর্তীতে ইটালিয়ান কোস্টগার্ডের সহায়তায় নৌকাটিতে থাকা জীবিত ব্যক্তিদের উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করা হয়।

সংস্থাটি আরও জানিয়েছে, উদ্ধার হওয়া ব্যক্তিদের শারীরিক অবস্থা খুবই দুর্বল এবং তাদের সবাইকে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় থাকা দুইজনকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে সিসিলিতে নেয়া হয়েছে।

বাকি ২৩ জন এখনও ওশান ভাইকিং-এ আরও ২০০ জনেরও বেশি অভিবাসন প্রত্যাশীর সঙ্গে রয়েছেন যাদেরকে অন্য দুইটি নৌকা থেকে উদ্ধার করা হয়েছে।

জাহাজটি এখন আনকোনা বন্দরের দিকে যাচ্ছে। ওই বন্দরে পৌঁছাতে জাহাজটির প্রায় চার দিন সময় লাগবে। তবে নিরাপত্তার স্বার্থে এর চেয়েও কাছাকাছি কোন বন্দরে যাওয়ার জন্য আবেদন করেছেন এর উদ্ধারকর্মীরা।

জাহাজে থাকা এসওএস মেডিটেরানির একজন মুখপাত্র বলেন, ‘জীবিত ব্যক্তিরা জানিয়েছেন নৌকায় থাকা খাবার ও পানি দ্রুতই শেষ হয়ে যায়। এরপর ওই নৌকাটিতে থাকা ব্যক্তিরা প্রায় এক সপ্তাহের জন্য খাদ্য ও পানি ছাড়াই সমুদ্রে ভাসছিলেন।’

তিনি আরও বলেন, ‘যাত্রাপথেই অনেকের মৃত্যু হয়েছে। একজন ব্যক্তির সঙ্গে আমার কথা হয়েছে যিনি তার স্ত্রী ও দেড় বছরের শিশুকে হারিয়েছেন। শিশুটি প্রথম দিন মারা যায়। তার স্ত্রী মারা যান চতুর্থ দিন। সেনেগালের নাগরিক এই পরিবারটির সদস্যরা দুই বছরেরও বেশি সময় ধরে লিবিয়ায় বসবাস করে আসছেন।’

গত সপ্তাহে ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, ২০২৩ সাল ছিলো অভিবাসীদের জন্য সবচেয়ে ভয়ানক বছর। ওই বছর বিশ্বজুড়ে বিভিন্ন রুটে অন্তত সাড়ে আট হাজার অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।