রমজান মাসজুড়ে কেমন থাকবে আবহাওয়া

টুইট ডেস্ক : প্রকৃতিতে চলছে পাতা ঝরার দিন। বসন্ত বাতাসে গাছের শাখায় নতুন পাতা আর আমের মুকুলে সেজেছে প্রকৃতি। শেষ ফাল্গুনে এসে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়েছে কোথাও কোথাও।

এরইমধ্যে বছর ঘুরে আবারও এসেছে রহমত, মাগফেরাত আর নাজাতের সওগাত নিয়ে পবিত্র মাহে রমজান। তবে তীব্র গরমে রোজা রাখার কষ্ট নিয়ে যে চিন্তা ছিল সেটি হয়তো কিছুটা দূর করবে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস।

সোমবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য আবহাওয়া অফিসের দেওয়া এক পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ১৩ মার্চ অর্থাৎ রমজানের দ্বিতীয় দিনে দেশের ৩১ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের মোট ৩১ জেলায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে পরবর্তী পাঁচ দিনে দিন এবং রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে।