মিয়ানমার সংঘাত: ২৯ বিজিপি আবারও বাংলাদেশে

আশ্রয় নেওয়া বিজিপি সদস্যরা ও তাদের অস্ত্র। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: মিয়ানমারের ভেতরে স্বাধীনতাকামী বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে আবারও পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে দেশটির সিমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৯ সদস্য।

আজ সোমবার (১১ মার্চ) তারা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে রাখা হয়েছে। মিয়ানমারের রাখাইনে বেড়েছে সংঘাতের তীব্রতা, যা আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের রূপে পরিণত হয়েছে।

তবে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিজিপি সদস্যদের জন্য নির্দিষ্ট কোন এলাকা এখনো  টিক করা কারা হয়নি বা তাদের স্থানান্তরিত করা হয়নি।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদরের আশারতলি এলাকায় নুরুল আলম কোম্পানির লেবু বাগানে আশ্রয় নেওয়ার পর তাদের অস্ত্র নিজেদের হেফাজতে নেয় ১১-বিজিবি’র সদস্যরা।

বাংলাদেশে আশ্রয় নেওয়া এ বিজিপি সদস্যদের প্রাথমিকভাবে ওই লেবু বাগাবেই রাখা হয়েছে। পরবর্তীতে তাদের কোথায় রাখা হবে এ বিষয়ে বিকেলে জানানো হবে।

পূর্বে মিয়ানমারের রাখাইনে সংঘর্ষে জরিত হয়ে বিজিপির মোট ৩৩০ সদস্য বাংলাদেশে আসে অস্ত্র সহ আত্মসমর্পণ করে। এই সময়ে বিজিবির অধীনের তাদের মধ্যে আহতদের চিকিৎসা দেওয়া হয়। এরপর গত ১৫ ফেব্রুয়ারি তাদের নিজ দেশে পাঠানো হয়।