মানবদেহের সবচেয়ে বড় অঙ্গ, তাদের কাজ জেনে নিন

টুইট ডেস্ক : মানবদেহের প্রতিটি অঙ্গই ভীষণ প্রয়োজনীয়। এর একটিও অচল হয়ে গেলে শরীরে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। এমনকি যেতে পারে প্রাণও। তবে মানবদেহের এমন কিছু অঙ্গ রয়েছে যা অন্যান্য অঙ্গের তুলনায় বেশি পরিশ্রম বা কাজ করে।

সারাদিন হাঁটা, চলা, খাওয়া, কাজ করা, চিন্তা করা সবক্ষেত্রেই আমাদের শরীরের কোনো না কোনো অঙ্গ জড়িয়ে আছে। এদের প্রত্যেকেরই কাজ ভিন্ন ভিন্ন। প্রতিটি অঙ্গই একে অপরের পরিপূরক। একটি অঙ্গে সমস্যা দেখা দিলে তার প্রভাব পড়ে অন্য অঙ্গেও।

মানবদেহে এমন কিছু অঙ্গ রয়েছে যার কাজের কোনও শেষ নেই।একেবারেই থামে না এই অঙ্গের কাজ। এমনকি কোনো ভাবে এই অঙ্গ কাজ করা থামিয়ে দিলেই হতে পারে মৃত্যু।

আপনি কি জানেন মানবদেহের সবচেয়ে বেশি কাজ করা অঙ্গ কোনটি? অনেকেই এই প্রশ্নের জবাবে বলতে পারেন লিভারের কথা। কিন্তু এই উত্তর ঠিক নয়। লিভার সবচেয়ে বেশি কাজ করা অঙ্গ নয়।

আবার অনেকের ধারনা সবচেয়ে বেশি কাজ করা অঙ্গটি হতে পারে মস্তিষ্ক। কেননা এটি ছাড়া অন্যান্য অঙ্গ অচল হয়ে পড়ে। এই ধারণাও সম্পূর্ণ ভুল গুরুত্বপূর্ণ হলে সবচেয়ে বেশি কাজ করা অঙ্গ মস্তিষ্ক নয়।

মানবদেহের সব অঙ্গের মধ্যে সবচেয়ে বেশি কাজ করে হৃদপিণ্ড। অন্যান্য অঙ্গের তুলনায় এর কাজ অনেক বেশি। কারণ হৃদপিণ্ডের কাজ কখনই থামে না। আর থামলেই তা মৃত্যু ডেকে আনে।