ইউক্রেন ও গ্রিস প্রধানমন্ত্রীর বৈঠকের সময় ‘ওডেসা’তে শক্তিশালী বিস্ফোরণ

যৌথ সংবাদ সম্মেলনে গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস এবং ইউক্রেইন প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস এবং ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠকের সময়, দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী ওডেসায় এক মারাত্মক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইউক্রেনের নৌবাহিনী প্রধান বিবিসি-কে জানিয়েছেন যে, ওডেসা শহরের বাণিজ্যিক বন্দর এলাকায় হামলার ফলে পাঁচজন নিহত হয়েছে।

গ্রিক প্রধানমন্ত্রী মিতসোটাকিস ও তার প্রেসিডেন্ট জেলেনস্কি বৈঠকের সময়, ওডেসা শহরে বিস্ফোরণের শব্দ শুনেছেন।
তবে, ইউক্রেইনে সফররত গ্রিসের প্রতিনিধি দলের কেউ আহত হয়নি বলে জানানো হয়েছে।

বুধবারের (৬ মার্চ) হামলাটি ওডেসা শহরের একটি বাণিজ্যিক বন্দর এলাকায় এক সামুদ্রিক ড্রোন সুবিধা লক্ষ্য করে পরিচালনা করা হয়েছে বলে জানা গিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তাদের নৌ ড্রোনের হ্যাঙ্গারে হামলা চালানো হয়েছে যাতে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করা হয়েছে। তবে, উভয় পক্ষের দাবির স্বপক্ষে এখনও নির্দিষ্ট কোনও প্রমাণ পাওয়া যায়নি।

জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনের সময় গ্রিক প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের কাছাকাছি সাইরেন এবং বিস্ফোরণের শব্দ শুনেছি। আমাদের কাছে আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় ছিল না।

তিনি আরোও বলেন ‘‘এটি একটি খুব তীব্র অভিজ্ঞতা; সংবাদপত্রে যুদ্ধ সম্পর্কে পড়া এবং নিজের কানে শোনা, নিজের চোখে দেখা সত্যিই আলাদা।’’

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেনস্কি হামলার জন্য রাশিয়াকে অভিযুক্ত করে বলেছেন, ‘তারা কাকে টার্গেট করছে সেদিকে খেয়াল রাখে না।’ এ সময় যজলেনস্কি রাশিয়ান হামলায় হতাহতের দাবি করলেও সঠিক সংখ্যা বলতে পারেননি।

তিনি আরও বলেন, ‘মস্কো হয় পাগল হয়ে গেছে বা তাদের সন্ত্রাসী বাহিনী কী করছে তা নিয়ন্ত্রণ করছে না।’

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন তার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে নেতাদের সফরের সময় ‘ওডেসাতে জঘন্য হামলার’ তীব্র নিন্দা জানিয়েছেন।

এর আগে, গত শনিবার ওডেসায় রাশিয়ার ড্রোন হামলায় পাঁচ শিশুসহ ১২ জন নিহত হয় যা বুধবার গ্রিসের প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে সফর করেন ইউক্রেন প্রেসিডেন্ট।