হুথির ক্ষেপণাস্ত্র হামলা: এডেন উপসাগরে কার্গো জাহাজে ৩ ক্রু নিহত

হুথি হামলায় কার্গো জাহাজে আগুন ধরে যায় । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: দক্ষিণ ইয়েমেনে এডেন উপসাগরে বার্বাডোসের পতাকাবাহী ট্রু কনফিডেন্স নামক একটি পণ্যবাহী কার্গো জাহাজে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন ক্রু সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে সেন্ট্রাল কমান্ড।

বিবিসি জানায়, স্থানীয় সময় বুধবার (৬ মার্চ) রাত সাড়ে ১১টায় এডেন উপসাগরে এই হামলাটি ঘটে। সেন্ট্রাল কমান্ড এই ঘটনা নিশ্চিত করেছে এবং বিস্তারিত বিবৃতি দিয়েছেন।

হুথি বিদ্রোহীদের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, “হুথিদের এ বেপরোয়া আক্রমণগুলো বিশ্ব বাণিজ্যকে ব্যাহত করেছে এবং আন্তর্জাতিক নাবিকদের হত্যা করেছে।” এই বিবৃতিতে আরও উল্লেখ হয়েছে যে, হুথিদের হামলা আন্তর্জাতিক নৌবাহিনীর সতর্কতা উপেক্ষা করেছে।

সেন্ট্রাল কমান্ড জানায়, কার্গোতে হামলার ঘটনায় তিনজন ক্রু সদস্য নিহত হয়েছেন এবং আরোও অন্তত চারজন আহত হয়েছেন যাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

হুথি বিদ্রোহীরা এই হামলার মাধ্যমে গাজা যুদ্ধে প্যালেস্টেনিয়ানদের সমর্থনে এটি চালিয়ে আসলেও সম্প্রতি প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে যে, ট্রু কনফিডেন্স একটি আমেরিকান জাহাজ ছিল। কিন্তু, জাহাজের মুখপাত্র বলেছেন, জাহাজটি কোনভাবেই আমেরিকার সঙ্গে সম্পৃক্ত নয়।

এই হামলার পর কার্গোটিতে আগুন ধরার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে সেন্ট্রাল কমান্ড। হামলায় ক্ষতিগ্রস্থ জাহাজে একজন ভারতীয়, চারজন ভিয়েতনামিজ এবং ১৫ জন ফিলিপিনো নাগরিকসহ মোট ২০ জনের ক্রু এবং দুজন শ্রীলঙ্কান ও একজন নেপালের সশস্ত্র রক্ষী ছিল বলে জানান ওই মুখপাত্র।

হুথি বিদ্রোহীরা গাজা যুদ্ধে প্যালেস্টেনিয়ানদের সমর্থনে এ হামলা চালিয়েছে বলে দায় স্বীকার করেছে।

৭ অক্টোবরে গাজায় হামাস ও ইযরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে প্যালেস্টেনিয়ানদের সমর্থনে ‘রেড সি’ ও ‘এডেন উপসাগরে’ চলাচলকারী জাহাজে নিয়মিত হামলা শুরু করে হুথি গোষ্ঠী।

উল্লেখ্য, এবারই প্রথম হুথিদের হামলায় বাণিজ্যিক জাহাজে কোন মৃত্যুর ঘটনা ঘটল।

হামলার পর কার্গোটিতে আগুন ধরার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে সেন্ট্রাল কমান্ড।

ওই জাহাজটির মালিক ও পরিচালকদের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘ইয়েমেনের এডেন শহরের প্রায় ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এ হামলাটি ঘটেছে।’

ক্ষতিগ্রস্থ জাহাজটিতে একজন ভারতীয়, চারজন ভিয়েতনামিজ এবং ১৫ জন ফিলিপিনো নাগরিকসহ মোট ২০ জনের ক্রু এবং দুজন শ্রীলঙ্কান ও একজন নেপালের সশস্ত্র রক্ষী ছিল বলে জানান ওই মুখপাত্র।

হামলার ঘটনায় স্টেইট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘‘লোহিত সাগরের মধ্য দিয়ে ট্রানজিট করা নিরীহ বেসামরিক নাগরিকদের কথা বিবেচনা না করেই হুথিরা এ বেপরোয়া হামলা চালিয়ে যাচ্ছে এবং তারা দুর্ভাগ্যবশত ও দুঃখজনকভাবে নিরীহ বেসামরিক নাগরিকদের হত্যা করেছে।’’

এ বিষয়ে বৃটেনের পররাষ্ট্র সচিব লর্ড ক্যামেরন বলেছেন: ‘‘আমরা বিশ্বব্যাপী শিপিংয়ে হুথিদের বেপরোয়া ও নির্বিচার হামলার নিন্দা করছি এবং তাদের এটি বন্ধ করার দাবি করছি।’’ এই দুর্ঘটনার পর বিশ্বব্যাপী জলযাত্রায় হুথিরা তাদের আত্মঘাতী পথে অগ্রগতি হচ্ছে, এটি একটি চিন্হ হিসেবে বোঝা যাচ্ছে।