হুথির হামলায় জাহাজ ডুবি, মার্কিন সতর্কতা জারি

হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজ রুবিমার। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ইয়েমেন সরকার এবং মার্কিন সামরিক বাহিনী বলছে, হুথিদের দ্বারা ডুবে যাওয়া জাহাজ লোহিত সাগরের পরিবেশকে হুমকির মুখে ফেলেছে।

রয়টার্স জানায়, গত মাসে হুথি জঙ্গিদের দ্বারা আক্রমণ করা একটি যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজ লোহিত সাগরে ডুবে গেছে, মার্কিন সামরিক বাহিনী শনিবার (২ মার্চ ) নিশ্চিত করেছে। এটি সারা সামুদ্রিক জীবনের জন্য ঝুঁকিপূর্ণ।

বেলিজ-নিবন্ধিত রুবিমার নভেম্বরে হাউথিরা বাণিজ্যিক জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করা শুরু করার পর থেকে হারিয়ে যাওয়া প্রথম জাহাজ এটি। ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলাগুলি শিপিং জাহাজগুলিকে দক্ষিণ আফ্রিকার আশেপাশের দীর্ঘ পথে যেতে বাধ্য করেছে, ফলে ডেলিভারি বিলম্বিত করছে এবং উচ্চতর খরচে বিশ্ব বাণিজ্যকে ব্যাহত করেছে।

ইয়েমেনের সরকার শনিবার এক বিবৃতিতে জানায়, গত মাসে হুথিদের হামলার শিকার হওয়া রুবিমার কার্গো জাহাজটি দক্ষিণ রেড সিতে ডুবে গেছে।

এই দাবির সত্যতার প্রমাণ পাওয়া গেলে নভেম্বরে রেড সিতে চলাচলকারী জাহাজগুলোর ওপর হুথিদের হামলা শুরু হওয়ার পর এটিই হবে প্রথম জাহাজ ডুবে যাওয়া বা ধ্বংস হওয়ার ঘটনা।

জাহাজটি বাব-এল-মান্দেব স্ট্রেইট এ ফেব্রুয়ারির ১৮ তারিখ হুথিদের ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়।

ইয়েমেনের সরকার ওই বিবৃতিতে আরও জানিয়েছে, শুক্রবার রাতে জাহাজটি ডুবে যাওয়ায় সেখানে পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

আমেরিকান সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড এর আগে জানিয়েছে, জাহাজটি হামলার কবলে পড়ার সময় এতে ৪১ হাজার টনেরও বেশি সার ছিল।

ইয়েমেনের হুথি যোদ্ধারা নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই রেড সিতে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা চালিয়ে আসছে।