১০ ঘণ্টার লড়াইয়ে হামাসের ঘাঁটি দখলের দাবি ইসরায়েলের

বিশ্ব ডেস্ক : ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ‘ইসরায়েল ডিফেন্স ফোর্সেস’ (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সেনারা গাজার উত্তরাঞ্চলে হামাস যোদ্ধাদের একটি ঘাঁটি দখল করেছে।

বিবৃতিতে বলা হয়, ১০ ঘণ্টার লড়াইয়ের পর সেনারা হামাসের ঘাঁটি দখলের কাজ সম্পন্ন করেছে। লড়াইয়ে তারা সন্ত্রাসীদের নির্মূল করেছে। প্রচুর অস্ত্র জব্দ করেছে। সন্ত্রাসীদের সুড়ঙ্গ খুঁজে পেয়েছে। এর মধ্যে একটা সুড়ঙ্গ একটি কিন্ডারগার্টেনের কাছ থেকে শুরু হয়ে মাটির নিচে অনেক দূর পর্যন্ত চলে গেছে।”

সিএনএন জানায়, আরেকটি বিবৃতিতে আইডিএফ বলেছে, ইসরায়েলের বিমান একজন হামাস কমান্ডার নিহত হয়েছে এবং ইসরায়েলের নৌবাহিনী গাজায় হামাসের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ফাঁড়িতে হামলা করেছে।

ওদিকে, হামাসের আল কাসাম ব্রিগেড এক টেলিগ্রাম পোস্টে বলেছে, তারা গাজার উত্তরাঞ্চলে আল তাওয়াম, শেখ রাদওয়ান, আল-শাতি ক্যাম্প এবং জহুর আল-দীক এলাকাগুলোতে ইসরায়েলি বাহিনীকে হামলার নিশানা করেছে।

ইসরায়েল গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে হামাসের শতাধিক সুড়ঙ্গ ধ্বংসের দাবি করেছে। তাছাড়া, বৃহস্পতিবার বিমান হামলার সহায়তায় ইসরায়েলের স্থলবাহিনী গাজা সিটির প্রাণকেন্দ্রে আল শিফা হাসপাতালের কাছে হামাসের একটি সামরিক সদরদপ্তরেও অভিযান চালিয়েছে বলে জানায় আইডিএফ।

এদিন গাজা সিটির আল-কুদস হাসপাতালের কাছে তীব্র লড়াই হওয়ার খবর এসেছে। তুমুল লড়াই চলার কারণে গাজার বেশিরভাগ হাসপাতালেই এখন কার্যক্রম বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবরে ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন ওই হামলার দিন থেকেই গাজা অবরুদ্ধ করে রেখে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

গাজায় হামলার শুরু থেকে এ পর্যন্ত অন্তত ১০, ৮১২ ফিলিস্তিনি নিহত হওয়ার পরিসংখ্যান জানিয়েছে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৪, ৪১২ জন শিশু রয়েছে।