শপথ নিলেন নতুন সাত প্রতিমন্ত্রী

টুইট ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় নতুন সাত জন প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। শুক্রবার বঙ্গভবনে সন্ধ্যা সাতটা ৩৪ মিনিটে তাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন ঠাঁই পাওয়া সাত জনের মধ্যে চার জনই নারী। যারা সবাই সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য।

নতুন মন্ত্রিসভায় যারা শপথ নিলেন তারা হলেন- ঢাকার সংরক্ষিত নারী সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, জয়পুরহাটের রোকেয়া সুলতানা, টাঙ্গাইলের শামসুন নাহার চাপা, চট্টগ্রামের ওয়াসিকা আয়শা খান এবং রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াদুদ , চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য মো. শহিদুজ্জামান সরকার।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী সামন্তলাল সেন, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মন্ত্রিপরিষদের সদস্য, গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় আওয়ামী লীগ। জাতীয় পার্টি ১১টি আসন। এছাড়া বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। এর বাইরে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন।

দপ্তর বণ্টন

শপথ নেওয়া নতুন সাতজন প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন হয়েছে। শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শপথ পড়ানোর পর তাদের দপ্তর বণ্টন হয়।

নতুন প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকারকে পরিকল্পনা মন্ত্রণালয়, মো. আব্দুল ওয়াদুদ দারাকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ও মো. নজরুল ইসলাম চৌধুরীকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে দেয়া হয়েছে।

এছাড়া আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয় সম্পাদক ডা. রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহারকে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ ও পরিকল্পনা সম্পাদক বেগম ওয়াসিকা আয়শা খানকে অর্থ মন্ত্রণালয় ও বেগম নাহিদ ইজাহার খানকে সংস্কৃতি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী করা হয়েছে।