প্যালেস্টাইনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ পদত্যাগের ঘোষণা

প্যালেস্টাইন অথোরিটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: পশ্চিম তীরের প্যালেস্টাইন অথোরিটির (পিএ) প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ ও তার সরকার পদত্যাগপত্র জমা দিয়েছেন।

মোহাম্মদ শাতায়েহ সোমবার (২৬ ফেব্রুয়ারি) তার সরকারের পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, এ সিদ্ধান্তে প্যালেস্টেনিয়ানদের জন্য আমেরিকা সমর্থিত সংস্কারের দ্বার উন্মুক্ত হতে পারে।

ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, ‘‘আমি মাননীয় কাউন্সিল ও আমাদের জনগণকে জানাতে চাই যে, আমি গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি এবং আজ আমি লিখিতভাবে জমা দিচ্ছি।’’

আমেরিকা চায় যুদ্ধ শেষ হলে গাজা শাসনের জন্য একটি সংস্কারকৃত প্যালেস্টেনিয়ান অথোরিটি গঠন হোক। তবে সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে এখনও অনেক বাধা রয়ে গেছে।

শাতায়েহ মন্ত্রিসভার বৈঠকে বলেন, ‘পরবর্তী পর্যায় ও এর চ্যালেঞ্জগুলোর জন্য গাজার নতুন বাস্তবতা বিবেচনায় নিয়ে নতুন সরকার ও রাজনৈতিক ব্যবস্থা প্রয়োজন।’

ধারণা করা হচ্ছে, প্যালেস্টাইন ইনভেস্টমেন্ট ফান্ডের চেয়ারম্যান মোহাম্মদ মুস্তাফাকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেবেন মাহমুদ আব্বাস।

তবে ২০০৭ সাল থেকে এ পদে থাকা শতায়েহ তার পদে বহাল থাকবেন বলেই আশা করা হচ্ছিল।

ইসরায়েল যুদ্ধের পরে গাজায় পিএ ফিরে আসার সম্ভাবনা নাকচ করে দিয়েছে এবং অঞ্চলগুলোতে প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার ধারণা প্রত্যাখ্যান করেছে।

আমেরিকা অবশ্য ভবিষ্যতের স্বাধীন রাষ্ট্রের অংশ হিসেবে পশ্চিম তীর ও গাজা উভয়ের নিয়ন্ত্রণে একটি সংস্কারকৃত পিএ-এর পক্ষে। প্যালেস্টেনিয়ানদের মধ্যেও পিএ অজনপ্রিয়। তারা পশ্চিম তীরে নিয়মিত ইসরায়েলি আগ্রাসনের মুখে সুরক্ষা সরবরাহ করতে অক্ষম বলে মনে করে জনগণ।

১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে প্যালেস্টাইনের স্বাধীনতা স্থগিত রেখে অন্তর্বর্তীকালীন সরকার হিসেবে ইসরায়েলের সঙ্গে অসলো চুক্তি স্বাক্ষর করে পিএ। এটি অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা শহরে সদর দফতর এবং অঞ্চলটির কিছু অংশে নামমাত্র স্বায়ত্তশাসন করে।

গত ডিসেম্বরে প্যালেস্টাইন সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ পরিচালিত এক জরিপে দেখা গেছে, ৬০ শতাংশের বেশি প্যালেস্টেনিয়ান চায় পিএ বিলুপ্ত হোক।

এদিকে, ২০০৫ সাল থেকে এই পদে থাকা প্রেসিডেন্ট আব্বাসের প্রতি সমর্থন কমে গেছে। জরিপে দেখা গেছে, পশ্চিম তীরে ৯২ শতাংশ মানুষ তার পদত্যাগ চান।