আসামে মুসলিম বিবাহ আইন বাতিল

আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক: ভারতের আসামে সংখ্যালঘু মুসলিম নেতাদের তীব্র বিরোধিতার মধ্যেই রাজ্যের ক্ষমতাসীন হিন্দু কট্টরপন্থি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৮৯ বছর পুরোনো মুসলিম বিবাহ আইন বাতিল করেছে। এই ঘটনায় সরকারের নেতৃত্বের ক্ষেত্রে তীব্র বিরোধিতা তৈরি হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আসাম মুসলিম বিবাহ এবং বিবাহবিচ্ছেদ নিবন্ধন আইন, ১৯৩৫ বাতিল করা হয়েছে এবং এটি ২৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে এবং এটি একটি অপ্রাপ্তবয়স্ক মুসলমানদের বিয়ের অনুমতি দিয়েছিল।

শনিবার মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা একটি এক্স বার্তায় এই ঘটনার নিশ্চিতকরণ করেছেন এবং এটির অবস্থা জানিয়েছেন। তারা লিখেছেন, “বাতিল করা আইনটিতে বরের ২১ ও কনের ১৮ বছর না হলেও বিয়ে নিবন্ধনের অনুমতি দেওয়া ছিল। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল বাল্যবিবাহ নিষিদ্ধ করার দিকে।”

তবে আসামে খুব দ্রুত অভিন্ন আইন বাস্তবায়নের কোন সম্ভাবনা নেই বলে রোববার নিশ্চিত করেছেন মুখ্যমন্ত্রী হেমন্ত শর্মা।

ভারতে বিভিন্ন ধর্মের মানুষ তাদের নিজস্ব আইন এবং রীতিনীতি অনুসরণ করছেন বলে বর্ণিত হয়েছে। তবে, বিজেপি এই বিষয়ে একটি নতুন আইনের তৈরির সংকল্পনা গ্রহণ করেছে, যা মুসলমান সম্প্রদায়ের বিরোধে হয়।

গত মাসে বিজেপি শাসিত উত্তরাখান্ড রাজ্যে বিয়ের ক্ষেত্রে অপ্রাপ্ত আইন কার্যকর হয়েছিল। তবে, আসামে অন্য আইনের বাস্তবায়নের জন্য কোনও সম্ভাবনা নেই বলে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা নিশ্চিত করেছেন।

ভারতীয় রাজ্যগুলোর মধ্যে সর্বাধিক ৩৪% মুসলমান থাকা আসামে মুসলিম নেতারা এই ঘটনাকে বিজেপির সাম্প্রদায়িক অপকৌশল হিসেবে বিবেচনা করেন। “তারা মুসলমানদের উস্কানি দিয়ে তাদের ভোটারদের মেরুকরণ করতে চায়, যা মুসলিমরা ঘটতে দেবে না। এটি বিজেপি সরকারের অবসানে একটি অপকৌশল।”