আরাকান আর্মির আত্মঘাতী হামলা: থানা দখলে

ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক: আরাকান আর্মি (এএ) প্রদেশের রাখাইন রাজ্যের একটি থানা দখলে নেওয়ার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) প্রদেশের রাজধানী সিত্তওয়ের পার্শ্ববর্তী পোন্নাগিউন শহরের থানা দখলে নেওয়া হয়েছে এই আরাকান আর্মির দ্বারা। ব্রাহ্মণ দ্বীপ সন্ন্যাসী পর্বত লাউ পাহাড় মংডুসহ রাখাইন সেনাবাহিনী মিনপা শহরে তাদের আক্রমণ অব্যাহত রেখেছে।

সিত্তওয়ে থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তরে অবস্থিত পোন্নাগিউনে এই ঘটনা ঘটেছে। জানা গেছে, অনেক জন স্থানীয় প্রশাসক সহ সিত্তওয়ের অর্ধেকের বেশি লোক শহর ছেড়ে পালিয়ে গেছেন।

আরাকান আর্মি জানিয়েছে, তারা পোন্নাগিউন, রাথেদাউং, বুথিদাউং এবং মংডু শহরে কমান্ড সেন্টার সহ জান্তা বাহিনীর সকল শক্ত ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে।

এএ বৃহস্পতিবার সিত্তওয়ে, পোন্নাগিউন, রাথেদাউং এবং বুথিডাউং শহরে বেসামরিক লোকদের ওপর জান্তা বাহিনী গোলাবর্ষণ করেছে বলে জানিয়েছে। এই দিন মিনবিয়া শহরের কান নি গ্রামের কাছে জান্তার একটি বড় শক্ত ঘাঁটি ৯ম সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুলে হামলা চালানোর খবর প্রকাশ হয়েছে। এ স্কুলে আক্রমণের শুরুতেই সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুলের ৩টি ফাঁড়ি দখল হয়েছে।

গত শনিবার থেকে ওই স্কুলে আক্রমণ শুরু করে এএ যোদ্ধারা। ইতোমধ্যে স্কুল রক্ষাকারী ৩টি ফাঁড়ি দখল করে যোদ্ধারা।

এদিকে মংডু শহরে আত্মসমর্পণ করেনি এমন একটি ক্যাম্প, অং পাইন ফাঁড়ি শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) আরাকান আর্মির আক্রমণ সকাল ৭টায় শুরু হয় এবং দুপুর সোয়া ১২ টায় ক্যাম্পটি সম্পূর্ণরূপে দখল করে নেয় আরাকান আর্মির এমনটি দাবী রাখাইন আর্মির।