ইয়েমেনে নতুন করে ১৮ লক্ষ্যবস্তুতে হামলা যুক্তরাষ্ট্র

টুইট ডেস্ক : ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নিশানা করে আবারও যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। শনিবার (২৪ ফেব্রুয়ারি) ইয়েমেনের ভেতরে আটটি এলাকায় হুতিদের ১৮টি স্থাপনায় এসব হামলা চালিয়েছে দেশ দুটি।

শনিবার এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইয়েমেনের আটটি স্থানে ১৮টি হুতি স্থাপনায় বোমা হামলা করেছে।

এসব স্থাপনার মধ্যে ইরানপন্থি গোষ্ঠীটির ভূগর্ভস্থ অস্ত্র ও ক্ষেপণাস্ত্র মজুতকেন্দ্র, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার ও একটি হেলিকপ্টার রয়েছে। হামলায় অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড সহায়তা করেছে।

এ নিয়ে গত ১২ জানুয়ারির পর থেকে লোহিত সাগরে হামলা ঠেকাতে হুতিদের নিশানা করে চতুর্থবারের মতো যৌথ অভিযান পরিচালনা করেছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী।

যৌথ অভিযান ছাড়াও প্রায় প্রতিদিন হুতিদের বিভিন্ন স্থাপনায় হামলা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে এত এত হামলা করে এখনো হুতিদের থামাতে পারছে না পশ্চিমারা।

মূলত গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে হামাসের প্রতি সমর্থন জানায় হুতি বিদ্রোহীরা। তাদের সমর্থনের অংশ হিসেবে নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলগামী ও ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে তারা।

মার্কিন সেনা সদর দপ্তরের তথ্য অনুযায়ী, গত ১৯ নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ৩০টির বেশি জাহজে হামলা চালিয়েছে হুতিরা।

তাদের হামলার ভয়ে বেশিরভাগ জাহাজ কোম্পানি গুরুত্বপূর্ণ এই দুই নৌপথ এড়িয়ে গন্তব্যে পাড়ি দিচ্ছে। এতে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে পশ্চিমারা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘ইরান-সমর্থিত হুতি যোদ্ধাদের সক্ষমতা খর্ব করতে সবশেষ এই হামলা চালানো হয়েছে।

আমরা হুতিদের স্পষ্ট করে বলে দিতে চাই, তারা যদি তাদের অবৈধ আক্রমণ বন্ধ না করে, তাহলে তাদের ফল ভোগ করতে হবে।’ তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর এমন হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন-ব্রিটিশ হামলার জবাব দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে হুতিরা।