ধনকুবেরদের ল্যাম্বরগিনি, ফেরারি, বেন্টলি ও রোলস রয়েসের বিলাসবহুল গাড়ি

কটি রোলস রয়েস স্পেক্ট্রার সামনে কেলিন ডিক্সন। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: বৈশ্বিক অর্থনীতি ক্রমশঃ বিপর্যয়ের দিকে যাতে থাকলেও, ধনকুবেররা আরও ধনী হচ্ছেন। ফলে ল্যাম্বরগিনি, ফেরারি, বেন্টলি ও রোলস রয়েসের মতো বিলাসবহুল গাড়ি নির্মাতারা লাভবান হচ্ছেন। কারণ ধনকুবদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে অত্যন্ত দামী এই গাড়িগুলো।

ল্যাম্বরগিনি গত বছর প্রথমবারের মতো ১০ হাজারেরও বেশি গাড়ি বিক্রি করেছে এবং ফেরারির আয় ১৭ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

ল্যাম্বরগিনি, রোলস-রয়েস ও বেন্টলি নিজেদের কাস্টমাইজড গাড়ি বিক্রির রেকর্ড তৈরি করেছে, কাস্টমাইজ করা গাড়ির মূল্য ক্ষেত্রবিশেষে দ্বিগুণ পর্যন্ত হতে পারে।

ল্যাম্বরগিনি রেভুয়েল্টো সুপারকার।

ল্যাম্বরগিনির প্রধান নির্বাহী স্টিফেন উইঙ্কেলম্যান সিএনএনকে বলেন, ‘আমরা বাজারের আকার ও খাতের দিক থেকে সীমিত। তাই আমাদের প্রতিটি গাড়ি থেকে সর্বোচ্চ আয় করতে হবে।’

ফেরারি ২০২৩ সালে ৬.৪৬ বিলিয়ন ডলার আয় ও ১.৩৬ বিলিয়ন ডলার মুনাফা ঘোষণা করেছে। কোম্পানিটি ২০২৪ সালে তার সম্প্রতি চালু হওয়া পিউরাওসাং এসইউভি দিয়ে আরও লাভের আশা করছে কারণ এটি ধনকুবদের বেশি আকৃষ্ট করছে।

এ ধরনের গাড়ি নির্মাতারা জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশের কাছে গাড়ি বিক্রি করে। যাদের কাছে ব্যয়ের জন্য অন্তত ৩০মিলিয়ন ডলার রয়েছে।

সম্পদ নিয়ে গবেষণাকারী সংস্থা আলট্রাটার মতে, বিশ্বব্যাপী এধরনের গাড়ি কেনার ক্ষমতা রয়েছে প্রায় ৪০০হাজার মানুষের। তবে আলট্রাটা আশা করছে ২০২৮ সালের মধ্যে বিশ্বের ৮বিলিয়ন মানুষের মধ্যে ৫২৮হাজার মানুষ ওই সম্পদের ক্যাটাগরিতে থাকবেন।

বিলাসবহুল পণ্য বিনিয়োগ তহবিল পরিচালনাকারী টেমা ইটিএফের বিনিয়োগ অংশীদার হাভিয়ের গনসালেস লাস্ত্রা বলেন, ‘এটি এমন একটি বাজার যার আকার বাড়ছে কারণ ধনী ব্যক্তিরা আরও ধনী হচ্ছেন।’

লাস্ত্রার মতে, কাস্টমাইজেশনের মাধ্যমে সারা বছর ধরে প্রত্যাশিত আয় সম্ভব। তবে কিছু নতুনত্ব প্রয়োজন। যেমন, নতুন মডেল বাজারে নিয়ে আসা, ভিন্ন কিছু উদ্ভাবন অথবা ক্লায়েন্টের পছন্দমতো কাস্টমাইজেশন।

দুটি কাস্টমাইজড বুগাটি কাইরন

ক্যালিফোর্নিয়ার নিউ পোর্ট বিচে ল্যাম্বরগিনির ডিলারশিপ পরিচালনাকারী সাবেক ল্যাম্বরগিনি এক্সিকিউটিভ পিয়েত্রো ফ্রিজেরিওর মতে, জনপ্রিয়তা বৃদ্ধির একটি কারণ হচ্ছে প্রযুক্তির উন্নয়ন।

কাস্টমাইজ রঙয়ে বেন্টলি গাড়ির চাহিদা গত বছর ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে বেন্টলি গাড়ির দাম প্রায় ৭৫হাজার ডলার বাড়তে পারে বলে জানিয়েছেন এক্সিকিউটিভরা।

কাস্টমাইজড রোলস রয়েস কালিনান এসইউভির ভিতরে একটি ফোল্ডিং ট্রে।

রোলস রয়েস এমন একটি ফ্যান্টম সেডান তৈরি করেছে যার বেস মূল্য প্রায় ৫০০ হাজার ডলার। গাড়িটির বিশেষত্ব হচ্ছে এর কাস্টম এমব্রয়ডারি, খোদাই করা কাঁচ, কাঠের কাজ ও হাতের তৈরি নকশা।

ক্যালিফোর্নিয়ার আরভাইনে রোলস রয়েস ডিলারশিপের ম্যানেজার কেলিন ডিক্সন দুই বছর আগে রোলস রয়েস বেসপোক নামে পরিচিত একটি ব্র্যান্ডের কাস্টমাইজেশন প্রোগ্রামে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি গাড়ি বিক্রির জন্য পুরস্কার জেতেন।

বুগাটি গাড়ির মূল্য ৩মিলিয়ন ডলার থেকে শুরু হয়। একজন ক্রেতা গত বছর নিজের পছন্দ মতো গোল্ড পেইন্টেড বুগাটি কাইরন কাস্টমাইজ করেন। এরপর তিনি অন্য একটি গাড়িও কিনতে চান। তার অনুরোধে সাড়া দিয়ে বুগাটির ডিজাইনাররা তার জন্য নীল রঙের একটি ও কমলা রঙের একটি গাড়ি তৈরি করেন। দুটি গাড়িতেই হ্যান্ড পেইন্ট করা হয়।

কাস্টমাইজেশন ছাড়াও ল্যাম্বরগিনি বা রোলস রয়েস অর্ডার দেয়ার পর এটি হাতে পেতে প্রায় মাসখানেক সময় লাগে।