নেতানিয়াহুর প্রস্তাব: গাজা সম্পূর্ণ বেসামরিকীকরণের পরিকল্পনা

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাস পরবর্তী গাজার জন্য একটি পরিকল্পনা প্রকাশ করেছেন। যার মধ্যে রয়েছে গাজার সম্পূর্ণ বেসামরিকীকরণ, ইজিপ্টের সঙ্গে অঞ্চলটির দক্ষিণ সীমান্ত বন্ধ করে দেয়া এবং গাজার বেসামরিক প্রশাসন ও শিক্ষা ব্যবস্থার সংস্কার।

নেতানিয়াহু শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভার সদস্যদের কাছে এ পরিকল্পনা উপস্থাপন করেন।

যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির চুক্তি নিয়ে শুক্রবার প্যারিসে মোসাদের পরিচালক ডেভিড বার্নিয়ার নেতৃত্বে ইসরায়েল একটি প্রতিনিধি দল পাঠানোর পর এ পরিকল্পনা করা হলো।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ২৯ হাজারের বেশি প্যালেস্টেনিয়ান নিহত হয়েছে বলে জানায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। গতবছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২শত ইসরায়েলি নিহত হয় বলে জানায় ইসরায়েলি কর্তৃপক্ষ।

নথিতে বেশ কয়েকটি নীতির রূপরেখা দেয়া হয়েছে। নিরাপত্তা এবং নাগরিক স্তরের পরিবর্তন থেকে শুরু করে অঞ্চলটি কে পরিচালনা করে সে সম্পর্কে আরও দীর্ঘমেয়াদী পরিকল্পনা সেখানে উল্লেখ করা হয়েছে।

ইজিপ্টের সঙ্গে গাজার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত বন্ধ করে দেবে ইসরায়েল। এর ফলে ছিটমহলটি থেকে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে পূর্ণ নিয়ন্ত্রণ পাবে দেশটি। বর্তমানে রাফাহ ক্রসিং দিয়ে গাজার দক্ষিণ সীমান্তে প্রবেশ ও প্রস্থান নিয়ন্ত্রণ করে ইজিপ্ট।

নেতানিয়াহুর পরিকল্পনায় বলা হয়েছে, আমেরিকার সঙ্গে সমন্বয় করে ইসরায়েল ইজিপ্টের সঙ্গে যতটা সম্ভব সহযোগিতা করবে।

ইসরায়েল এই পরিকল্পনার ক্ষেত্রে ইজিপ্টের সমর্থন পেয়েছে কিনা তা স্পষ্ট নয়। এ প্রস্তাবের বিষয়ে অ্যামেরিকার আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নেতানিয়াহু আগেও বলেছিলেন, ‘জর্ডানের পশ্চিমে পুরো এলাকায় ইসরায়েলের নিয়ন্ত্রণ থাকবে, যার মধ্যে পুরো পশ্চিম তীর ও ইসরায়েল এবং গাজাও রয়েছে।’

‘অধিকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি করে আসছে প্যালেস্টেনিয়ানরা।’

নেতানিয়াহু গাজার বেসামরিক প্রশাসন এবং শিক্ষা ব্যবস্থার একটি সংস্কারের বিবরণ দিয়েছেন। যার মধ্যে কাতার থেকে গাজায় আসা তহবিল বন্ধ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

‘পরিকল্পনায় বলা হয়েছে, সিভিল সার্ভিস পরিচালনাকারী স্থানীয় সংস্থাগুলো সন্ত্রাসবাদকে সমর্থন করে এমন দেশ বা সংস্থার তাদের কাছ থেকে অর্থ গ্রহণ করবে না।’

নেতানিয়াহুর পরিকল্পনায় শিক্ষাব্যবস্থায় ডি-র‍্যাডিকালাইজেশন-এর কথা বলা হয়েছে, ‘যা ইসরায়েল ও তার মিত্ররা দীর্ঘদিন ধরে ইহুদিবিদ্বেষ ও ইসরায়েলের প্রতি ঘৃণা ছড়ানোর অভিযোগ করে আসছে।

প্যালেস্টেনিয়ানদের সঙ্গে স্থায়ী সমঝোতার আন্তর্জাতিক নির্দেশ ইসরায়েল সরাসরি প্রত্যাখ্যান করছে। নেতানিয়াহুর রূপরেখায় বলা হয়েছে, এখন প্যালেস্টাইন রাষ্ট্রের স্বীকৃতি নজিরবিহীন সন্ত্রাসবাদের জন্য বিশাল পুরস্কার হবে।