ভারত থেকে বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি

ছবি : সংগৃহিত

বিশ্ব ডেস্ক: ভারতের সরকার বাংলাদেশে আরোও ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতির ঘোষণা করেছে। এই পেঁয়াজ ভারতের একটি খাস ফসল হিসেবে পরিচিত যা বাংলাদেশের জনপ্রিয় একটি খাবার। এই অনুমতির মাধ্যমে ভারতীয় রপ্তানিকারকরা আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ বাংলাদেশে পাঠাতে পারবেন।

ভারতের ভোক্তাবিষয়ক অধিদপ্তরের সচিব রোহিত কুমার সিং বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) নয়াদিল্লিতে সাংবাদিকদের এসব তথ্য জানান।

রোহিত কুমার বলেন, আমরা বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ, মরিশাসে এক হাজার ২০০ টন, বাহরাইনে তিন হাজার টন এবং ভুটানে ৫৬০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছি। ব্যবসায়ীদের ৩১ মার্চ পর্যন্ত এই পরিমাণ পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দেওয়া হয়েছে এবং এই লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ঘোষণা দিয়ে ভারত বাংলাদেশের পেঁয়াজ আবাদ উন্নত করার জন্য অগ্রগতি বার্তা দিয়েছেন। পেঁয়াজ হলো বাংলাদেশের জনপ্রিয় একটি মুখ্য খাবার এবং এই রপ্তানি ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব এবং বাণিজ্যিক সহযোগিতার চরম প্রতীক।

বাংলাদেশের পেঁয়াজ উৎপাদনের এই অগ্রগতিতে ভারতের সহায়তা একটি গুরুত্বপূর্ণ ধাপ। এটি সহযোগিতার দ্বিতীয় সংকেত হিসেবে ধরা করা হতে পারে, যে দুটি দেশ পরিসংখ্যানে, বাণিজ্যিক সম্পর্কে আরও অগ্রগতি করতে ইচ্ছুক।

বাংলাদেশের পেঁয়াজ বাজারে প্রয়োজনে একটি স্থিতিশীলতা বাজারে উপস্থাপন করার জন্য ভারত এবং বাংলাদেশের পথ চলার প্রয়োজনও আছে। এই অনুমতির ফলে, ভারতের রপ্তানিকারীরা বাংলাদেশে বেশি পেঁয়াজ রপ্তানি করার জন্য সহযোগিতা পাবেন, যা বাংলাদেশের পেঁয়াজ বাজারে দামের উচ্চতা কমাতে সাহায্য করবে।