হাওয়াই মিঠাই থেকে ক্যানসার, ভারতে বিক্রি বন্ধে অভিযান চলছে

টুইট ডেস্ক: হাওয়াই মিঠাই দেখতে মজাদার এবং সুস্বাদু, এবং এটি সাধারণত বাচ্চাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। সব তবে, মিঠার এই বিশেষ ধরণের উপকারিতা থেকে বেশি ক্ষতি হতে পারে এবং এটি ক্যানসারের ঝুঁকিতে পরিণত হতে পারে।

বিভিন্ন রঙের মিঠার তৈরির জন্য ব্যবহৃত রঙ উপস্থিত রোডামিন-বি ব্যবহার করা হয়। এটি মিঠার রঙ গোলাপী করে এবং প্রসাধনী তৈরি করার জন্য ব্যবহৃত হয়। গবেষণা প্রদর্শন করেছে যে, রোডামিন-বি ক্যানসারের ঝুঁকিতে বৃদ্ধি দেয় এবং এ কারণে এটি খাদ্যদ্রব্যে নিষিদ্ধ হয়েছে।

গোলাপী বেলুনের মতো দেখতে আর মুখে দিতেই মিলিয়ে যায় হাওয়াই মিঠাই । এটি  বিশ্ব জুড়ে শিশুদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। পার্ক -মেলাসহ যে কোন জনসমাগমে হাওয়াই মিঠাই বিক্রি হতে দেখা যায়। নাগরিকদের স্বাস্থ্যগত নিরাপত্তার দিক বিবেচনায় নিয়ে ভারতে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করা হচ্ছে, জানিয়েছে বিবিসি।

হাওয়াই মিঠাই দেখতে খুবই আকর্ষণীয় এবং প্রায় সব জনগণ এটি খাওয়ার জন্য আনন্দিত হয়ে থাকেন। তবে, এটি স্বাস্থ্যগত দৃষ্টিকোণ থেকে ভালো নয় এবং এ কারণে বর্তমানে এটি ভারতে নিষিদ্ধ হয়েছে। কিছু অঞ্চলে এটি বিক্রি করা নিষিদ্ধ করা হয়েছে এবং সকলে প্রচেষ্টা করছে এই ক্ষতিকর পদার্থ থেকে মানুষকে সুরক্ষিত করা। এ কারণে নাগরিকদের সতর্ক হওয়া প্রয়োজন।

ক্যানসার জনিত জন্য অবিলম্ব চিকিৎসা এবং সুস্থ জীবনযাপনের জন্য পরামর্শ মেনে চলা প্রয়োজন যেন সবাই ভালো থাকেন।

এ ব্যাপারে চেন্নাইয়ের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা পি সতীষ কুমার ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, “হাওয়াই মিঠাইয়ের থাকা ক্ষতিকর উপাদানের কারণে ক্যানসার হতে পারে এমনকি এ কারণে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে।”

তিনি বলেন, চেন্নাইয়ে কোন নিবন্ধিত প্রতিষ্ঠান হাওয়াই মিঠাই বিক্রি করে না। ব্যক্তি উদ্যোগে কিছু মানুষ সমুদ্র সৈকতে হাওয়াই মিঠাই বিক্রি করে থাকে। বিক্রি বন্ধে অভিযান চলছে।