এক শটে ব্যাট ভেঙে হাতল হাতে, ব্যাট মিডউইকেটে, বল সীমানার বাইরে

খেলা ডেস্ক : ছক্কা মারতে গিয়ে ব্যাটের হাতল থেকে গেল হাতে, বাকি অংশ ছিটকে পড়ল শর্ট মিডউইকেটে, আর বল কোথায় গেল জানেন? গ্যালারিতে।

আজ মেয়েদের বিগ ব্যাশ লিগে এমন কাণ্ড ঘটিয়েছেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার গ্রেস হ্যারিস। ব্রিসবেন হিটের হয়ে পার্থ স্কোর্চার্সের বিপক্ষে ৫৯ বলে ১৩৬ রানের ইনিংস খেলার পথে এই ঘটনা ঘটিয়েছেন তিনি।

ব্যাট ভাঙার ঘটনারও একটা পেছনের কাহিনি আছে। ইনিংসের ১৪তম ওভারে এই বলের আগেই সতীর্থদের কাছে নতুন ব্যাট চেয়েছিলেন তিনি। তাঁর চাওয়ার পরিপ্রেক্ষিতে সতীর্থরাও জানতে চেয়েছিলেন, নতুন ব্যাট এখনই লাগবে কি না! তখন হ্যারিস বলছেন, ‘না, এখন নয়। এখনো এটা দিয়েই মারতে পারব।’ এই কথা বলার পরের বলেই ব্যাট ভেঙে যায়। অবশ্য তাতে কী! ছক্কা তো হয়েছে। আর কেউ আহতও হননি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে দলে জায়গা হারিয়েছিলেন ৩০ বছর বয়সী এই ওপেনার। এই শতক দিয়ে নির্বাচকদের একটা বার্তা দিয়ে রাখলেন হ্যারিস। তাঁর এই শতকে ব্রিসবেন প্রথম ইনিংসে রেকর্ড সংগ্রহ গড়েছে। আগে ব্যাটিং করে তারা তুলেছে ৭ উইকেটে ২২৯ রান, যা মেয়েদের বিগ ব্যাশে দ্বিতীয় সর্বোচ্চ।

১১টি ছক্কা আর ১২ চারে ৪৮ বলে শতক করেন হ্যারিস। এটি বিগ ব্যাশে তাঁর তৃতীয় শতক। তিনি ছাড়া এই কীর্তি আছে মাত্র দুজনের। সিডনি সিক্সার্সের উইকেটকিপার অ্যালিসা হিলি ও পার্থের সোফি ডিভাইন।

২৩০ রানের লক্ষ্য ব্যাটিং করতে নেমে এখন পর্যন্ত পার্থের সংগ্রহ ১৪ ওভারে ১৩১ রান। ৬ ওভারে তাদের রান লাগবে ৯৯, হাতে উইকেট ৬টি। হ্যারিস অস্ট্রেলিয়ার হয়ে ৩৬টি টি-টোয়েন্টি ও ১০টি ওয়ানডে খেলেছেন।