রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুতে ট্রাম্পের প্রতিক্রিয়া

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যু নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রথম প্রকাশ্যে মন্তব্য করেছেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়নের প্রতিযোগিতা নিয়ে এগিয়ে থাকা ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে লিখেছেন, “আলেক্সেই নাভালনির আকস্মিক মৃত্যু আমাদের দেশে কী ঘটছে সে সম্পর্কে আমাকে আরও বেশি সচেতন করে তুলেছে।” তিনি এই মৃত্যুকে তার নিজের রাজনৈতিক সমস্যার সঙ্গে যুক্ত করছেন।

এই মন্তব্য দেওয়ার পর ট্রাম্পের সাপ্তাহিক মার্কিন নাগরিকের একটি ইন্টারভিউতে, সাবেক প্রেসিডেন্ট পুতিনের সমর্থক হোয়ার্ড স্টার্ন ট্রাম্পের মন্তব্যকে আলোচনা করেছেন এবং বলেছেন যে, এটি একটি মুখ্য সাধারণ সুরক্ষা সমস্যা। ট্রাম্প বলেছেন, “এটি একটি ধীর, অবিচলিত অগ্রগতি। কট্টর বাম রাজনীতিবিদ, আইনজীবী এবং বিচারকরা আমাদের ধ্বংসের পথে নিয়ে যাচ্ছেন।” তারা আরও বলেছেন যে “উন্মুক্ত সীমান্ত, কারচুপিপূর্ণ নির্বাচন এবং আদালতের চরম অন্যায্য সিদ্ধান্ত আমেরিকাকে ধ্বংস করে দিচ্ছে।”

ট্রাম্পের মন্তব্যটির পরে অন্যান্য সাবেক প্রেসিডেন্টসহ উভয় দলের কংগ্রেসের শীর্ষ সদস্যরাও পুতিনের নিন্দা জানিয়েছেন। তবে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প সোমবারের আগে পর্যন্ত নীরব ছিলেন।

এই মৃত্যুকে নিয়ে সরকারী অধিকারীদের পরিষ্কারভাবে জড়িত করার জন্য ক্রেমলিনে তদন্ত চলছে। তবে ক্রেমলিন এখনও এই মৃত্যুর কারণ নিয়ে যে কোনও স্পষ্ট মন্তব্য দেননি।

ট্রাম্প আরও বলেন, ‘এটি একটি ধীর, অবিচলিত অগ্রগতি। কট্টর বাম রাজনীতিবিদ, আইনজীবী এবং বিচারকরা আমাদের ধ্বংসের পথে নিয়ে যাচ্ছেন। উন্মুক্ত সীমান্ত, কারচুপিপূর্ণ নির্বাচন এবং আদালতের চরম অন্যায্য সিদ্ধান্ত আমেরিকাকে ধ্বংস করে দিচ্ছে। আমরা অধঃপতনের নিমজ্জিত জাতি, ব্যর্থ জাতি!’

রাশিয়ার সবচেয়ে প্রভাবশালী বিরোধী নেতার সঙ্গে ট্রাম্প কী ধরনের মিল টানতে চাইছেন তা স্পষ্ট নয়। তবে ৪৭ বছর বয়সী নাভালনি বছরের পর বছর ধরে পুতিনের রাশিয়ায় ব্যাপক দুর্নীতির বিরুদ্ধে লড়াই করেছেন।

এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার অনুরোধে সাড়া দেয়নি ট্রাম্পের প্রচারণা শিবির।

‘ঋণদাতাদের সঙ্গে প্রতারণা করার জন্য নিজের সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখানোর দায়ে ৩৫৫ মিলিয়ন ডলার জরিমানা দিতে বিচারকের আদেশের বিরোধিতা করেছেন ট্রাম্প।’

‘প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) আর্কটিক সার্কেলের উত্তরে একটি কয়েদি উপনিবেশে নাভালনির মৃত্যুর জন্য সরাসরি পুতিনকে দায়ী করেছেন। ট্রাম্পের প্রধান রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী নিকি হেইলিও পুতিনকে দায়ী করেছেন। বাইডেন বলেছেন, নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী।

ক্রেমলিন তার মৃত্যুতে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে পুতিনকে দায়ী করা পশ্চিমা দাবি গ্রহণযোগ্য নয়।

শুক্রবার নাভালনির মৃত্যুর খবর প্রকাশের পর অন্যান্য সাবেক প্রেসিডেন্টসহ উভয় দলের কংগ্রেসের শীর্ষ সদস্যরাও পুতিনের নিন্দা জানিয়েছেন।

তবে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প সোমবার পর্যন্ত নীরব ছিলেন।