কিম জং উনকে গাড়ি উপহার দিলেন পুতিন

টুইট ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে একটি গাড়ি উপহার দিয়েছেন। ব্যক্তিগত ব্যবহারের জন্য কিমকে এ গাড়িটি উপহার দিয়েছেন পুতিন। খবর বার্তা সংস্থা রয়টার্সে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ১৮ ফেব্রুয়ারি রাশিয়ার তৈরি গাড়িটি কিমের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। কিমের বোন পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, কিম ও পুতিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের নিদর্শন এই গাড়ি।

গাড়িটি কেমন, এটা কীভাবে রাশিয়া থেকে আনা হলো, সে ব্যাপারে ওই প্রতিবেদনে বিস্তারিত কিছু জানানো হয়নি। জানা যায়, গাড়ি নিয়ে কিমের অনেক কৌতূহল রয়েছে। বিলাসবহুল অনেক বিদেশি গাড়ির সংগ্রহ রয়েছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতার।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রপ্তানি নিষেধাজ্ঞা ভেঙে কিম কীভাবে বিলাসবহুল বিদেশি গাড়ি ব্যবহার করেন, তা নিয়ে সন্দেহ রয়েছে। ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা গাড়িগুলো বেশির ভাগই বিদেশ থেকে পাচার করা।

উল্লেখ্য, এর আগে গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও কিম জং উন পরস্পরকে রাইফেল উপহার দিয়েছিলেন। রাশিয়ার এক স্পেস সেন্টারে এ উপহার দেওয়া-নেওয়া হয়।