বসন্তে নিজেকে ভালো রাখবেন যেভাবে

টুইট ডেস্ক : শীতের ধূসরতাকে আড়াল করে দিয়ে উঁকি দিচ্ছে বসন্ত। রঙিন এই ঋতুকে বরণ করে নিতে প্রস্তুত সবাই। শীতে যতটুকু জড়তা এসে জমেছিল, তা কাটিয়ে ওঠার প্রচেষ্টাও রয়েছে।

প্রকৃতির পরিবর্তনের সঙ্গে আমাদের মধ্যেও কিছু পরিবর্তন নিয়ে আসতে হবে। কারণ প্রকৃতির সঙ্গে মানিয়ে চলাই উত্তম। এতে সুস্থ ও সুন্দর থাকা সহজ হয়ে ওঠে।

এসময় যেহেতু অসুখ-বিসুখের ভয় বেশি থাকে তাই খেয়াল রাখতে হবে নিজের ও পরিবারের সবার প্রতি। এসময় নিজের সাজ-পোশাক, যত্ন ইত্যাদির দিকেও খেয়াল রাখবেন।

চলুন, জেনে নেওয়া যাক বসন্তে নিজেকে ভালো রাখতে কী করবেন-

খেয়াল রাখুন খাবারে

শীতের সময়ে যেভাবে আরাম করে মিষ্টি-পিঠা-মসলাদার খাবার খেয়েছেন, এখন কিন্তু তা চলবে না। ঋতু পরিবর্তনের এই সময়ে পেটে সমস্যা দেখা দিতে পারে অনেকেরই। এর বড় কারণ হলো খাবারের দিকে মনোযোগী না হওয়া।

আমাদের শরীরের জন্য উপকারী মৌসুমী ফল ও শাক-সবজি কিনতে পাবেন বাজারেই। সেসব খাওয়া চেষ্টা করুন। হালকা তেল-মসলায় রান্না করা খাবার খান। প্রতিদিন নিয়ম মেনে একই সময়ে খাওয়ার অভ্যাস করুন। পর্যাপ্ত পানি পান করবেন।

বসন্তের সাজ

শীতে মন ভরে সাজলেও ফাল্গুনে এসে তাতে লাগাম টানতে হবে। এসময় যদি আপনি খুব বেশি সাজেন তাহলে ঘেমে তা নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। এসময় ভারী সাজও অতোটা মানানসই নয়।

তাই রঙিন প্রকৃতির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে সাজটাও রাখুন ন্যাচারাল। ত্বকের ধরন ও আবহাওয়া বুঝে বেছে নিন প্রসাধনী। মেকআপ ব্যবহার করলে ত্বকের ক্ষতি না করে যতটুকু ব্যবহার করা যায়, ততটুকুই করুন।

লিপস্টিক কিংবা আইশ্যাডোর ক্ষেত্রে বেছে নিতে পারেন হালকা কোনো রঙ। চোখের কোণে আঁকতে পারেন কাজলের হালকা লাইন। ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রেও এই ঋতুর উপযোগী উপাদান বেছে নিন।

নিজের যত্ন নিন

ফাল্গুনের আনন্দে নিজের যত্ন নেওয়ার কথা ভুলে গেলেও চলবে না। নিজের দিকে খেয়াল রাখতে হবে। এসময় বিভিন্ন অসুখ-বিসুখে আক্রান্ত হওয়ার ভয় বেড়ে যায়। কারণ প্রকৃতিতে আসে বড় পরিবর্তন।

তার সঙ্গে আমাদের শরীরের খাপ খাইয়ে নিতে সময় লাগে। নিজেকে সেই সময়টুকু দিন। পর্যাপ্ত পানি পান, প্রয়োজনীয় খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুম এবং শরীরচর্চা বজায় রাখুন। বাইরে বের হলে মাস্ক পরুন কারণ এসময় বাতাসে ধুলাবালির পরিমাণ বেড়ে যায়।