মাহমুদউল্লাহর প্রশংসায় বিদেশি ক্রিকেটার

টুইট ডেস্ক : চলতি বিপিএলে শুরু থেকেই ছন্দে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে বাংলাদেশের বড় ভরসা হয়ে ছিলেন। সেখান থেকেই নিজের ফর্ম ওপরে টেনে এনেছিলেন। বিপিএলেও চলছে মাহমুদউল্লাহর ব্যাটিং প্রদর্শনী।

গতকাল দুর্দান্ত এক ইনিংস খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ফরচুন বরিশালের হয়ে দুর্দান্ত ঢাকার বিপক্ষে করেছেন ৪৭ বলে ৭৩ রান।

এদিন অবশ্য আরেক ক্রিকেটার সৌম্য সরকারও করেছেন ৭৫ রান। আর এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে বড় জয়ই পেয়েছে তামিম ইকবালের দল।

তাইতো ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বরিশালের বিদেশি ক্রিকেটার ওবেদ ম্যাককয় প্রশংসায় ভাসিয়েছেন রিয়াদ-সৌম্যকে।

দুজনের ব্যাটিংকেই বিশ্লেষণ করেছেন এই বোলার, ‘আমার মনে হয় তখন উইকেট অত বেশি বাউন্সি ছিল না। তারা (রিয়াদ-সৌম্য) স্মার্ট ক্রিকেট খেলেছে। তারা লেন্থ বলের জন্য অপেক্ষা করেছে।

পায়ের ব্যবহার করেছে ভালোভাবে। বোলারদের চাপে রেখেছে। এর ফলে তারাই এগিয়ে যেতে পেরেছে বোলারদের চেয়ে। দারুণ ক্রিকেটীয় সব শট খেলেছে তারা।

বিপিএলে নিজের প্রথম ম্যাচ নিয়ে ম্যাককয় বলেন, ‘দারুণ ছিল। প্রথম বল থেকেই মজা করেছি আমি। আমি কোনো চাপ অনুভব করিনি। ইতিবাচক চিন্তা করেছি।

একেক ব্যাটারের একেক ধরন থাকে খেলার। আমি বোলার হিসেবে ভিন্ন ধরনের স্কিল রপ্ত করেছি। আমার মনে হয় উইকেটের মূল্যায়ন করে নিজের বৈচিত্র্য আর গতি কাজে বল করাটাই ভালো।’

মিরপুরের উইকেট নিয়ে প্রশ্ন ছিল অবধারিত। নানা সমালোচনায় জর্জরিত মিরপুরের উইকেট নিয়ে প্রশ্ন করা হয়েছে সব বিদেশিকেই। ম্যাককয় বাদ গেলেন না। মিরপুরের উইকেট নিয়ে প্রশ্নের জবাবে বলেন, ‘বোলার হিসেবে উইকেট বাউন্সি ছিল বলব।

আমি যা আশা করেছিলাম তার চেয়ে বেশি। আমরা ভেবেছিলাম হয়ত স্পিন সহায়ক উইকেট থাকবে। যখন প্রথম বলটা করলাম তখন দেখলাম অনেক বাউন্স করল। খুবই অবাক হয়েছি। অস্ট্রেলিয়ার উইকেটের চেয়েও বেশি বাউন্স ছিল।’

গতকাল মাহমুদউল্লাহর প্রশংসা করেছেন বিসিবি পরিচালক আকরাম খানও। ব্যাট হাতে ছন্দে থাকা মাহমুদউল্লাহর প্রতি উচ্ছ্বাস জানিয়েই বলেছেন, তার নতুন করে কিছু প্রমাণ করার নেই, ‘রিয়াদ শুরুতে ভালো করেছে এবং ওর তো আসলে প্রমাণ করার কিছু নেই। কারণ অনেক খেলোয়াড় আছে যারা অনেকদিন ধরে খেলে আসছে, তারা অটোমেটিক চয়েজ।’

তবে, মাহমুদউল্লাহর টি-টোয়েন্টি দলে ফেরা নির্ভর করছে কোচ-অধিনায়কের ওপর এমনটাই বলছেন আকরাম, ‘এখন এটা নির্ভর করছে সিলেক্টর, কোচ ক্যাপ্টেন ওদের ওপর।

ওরা কি ধরনের খেলোয়াড় চায়, কোন পজিশনে কি ধরনের খেলোয়াড় ওদের দরকার- এটা ওদের ব্যাপার। কিন্তু সে ভালো খেলোয়াড় কোনো সন্দেহ নেই। ওর যে স্ট্যাট আছে, সেটা আপনি টি-টোয়েন্টি বলেন কিংবা ওয়ানডে, বাংলাদেশের জন্য সে যথেষ্ট পারফর্ম করেছে।’