কার নামে এখনও সিঁদুর পরেন রেখা?

বিনোদন ডেস্ক : বলিউডের সবচেয়ে রহস্যময় জীবন বলিউড অভিনেত্রী রেখার। চিরকালই নিজের শর্তে বাঁচেন এই বর্ষীয়ান অভিনেত্রী। সমালোচনাকে কোনোকালেই তোয়াক্কা করেননি তিনি। ব্যক্তিগতজীবন হোক কিংবা সিনে পর্দা, বারবারই সমাজের প্রচলিত ধ্যান-ধারণাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে রেখার ছকভাঙা চিন্তাধারা।

সাত দশকে অভিনয় জীবন শুরু করলেও আট এবং নয়ের দশকের শুরুতে বলিউডে চুটিয়ে কাজ করেন তিনি। অভিনয় করেছেন প্রায় ১৮০টি সিনেমায়। ১৯৭০ সালে ‘সাওয়ান ভাদন’ নামের ছবিতে অভিনয়ের মাধ্যমে প্রথম চলচ্চিত্রাঙ্গনে অভিষেক ঘটে রেখার।

সিনেমায় কাজ করতে করতে এক সময় বলিউডে অমিতাভের সঙ্গে জুটি গড়েন। সে জুটি আজও দর্শকদের হৃদয়ে সুপারহিট জুটি। তবে সিনেমার এ জুটি হঠাৎই ভেঙে যায় তাদের।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সিনেমায় কাজ করতে করতে একে অন্যের প্রতি দুর্বল হতে শুরু করেছিলেন রেখা আর অমিতাভ। কিন্তু প্রেমের সম্পর্কে বাঁধা হয়ে ওঠে অমিতাভের বিয়ে। বলিউডের আরেক জনপ্রিয় নায়িকা জয়াকে বিয়ের পর রেখার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়লে ব্যক্তিজীবনে ত্রিভুজ প্রেমের গল্পে নানা জটিলতা শুরু হয়।

আর এ জটিলতায় ভেঙে যায় অমিতাভ আর রেখার প্রেমের সম্পর্ক। প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর তারা কখনও রুপালি পর্দাতেও একসঙ্গে ধরা দেননি। যদিও বিভিন্ন সাক্ষাৎকারে নাম প্রকাশ না করেই নিজের ভালোবাসা ও মনের মানুষের কথা বারবার বলেছেন অভিনেত্রী।

অমিতাভের সঙ্গে বিচ্ছেদের পর ১৯৯০ সালে রেখা অবশ্য বিয়ে করেছিলেন। দিল্লির বিশিষ্ট শিল্পপতি মুকেশ আগারওয়ালকে বিয়ে করার পর সে সম্পর্কও ভেঙে যায় অজানা কারণে। অনেক রহস্যের জন্ম দিয়ে রেখাকে বিয়ের এক বছরের মাথায় মুকেশ স্ত্রী রেখার ওড়না গলায় পেঁচিয়ে ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

মিডিয়ায় মুকেশের মৃত্যু নিয়ে অনেক জলঘোলা হয়েছে। আর এ জলঘোলাকে আরও প্রশ্নবিদ্ধ করে তোলে বিধবা রেখার সিঁথির সিঁদুর। এখনও রেখাকে দেখা যায় স্বামী মুকেশের মৃত্যুর পরেও সিঁদুর পরতে।

গ্ল্যামার কুইন তবে কার নামে সিঁথি রাঙান? বলি পাড়ায় তা আজও রহস্য। রেখার অনেক কাছের মানুষ এমনকি রেখা ভক্তরা মনে করেন, অমিতাভ বচ্চনের জন্যই সিঁদুর পরেন রেখা।

বলি পাড়ায় এমন গুঞ্জনের জন্ম রেখাকে ঘিরেই। একবার অমিতাভের সঙ্গে সম্পর্কে থাকাকালীন ঋষি কাপুর এবং নিতু সিংয়ের বিয়ের দিন সিঁথিতে সিঁদুর নিয়ে বিয়ের আসরে উপস্থিত হয়েছিলেন রেখা। সেই সময় রেখার সিঁথিতে সিঁদুর দেখে প্রশ্ন উঠেছিল অনেকের মনেই। রেখা তখন সাফাই দিয়েছিলেন, তিনি শুটিং সেট থেকে সরাসরি চলে আসায় সিঁদুর তোলার সময় পাননি।

রেখার সিঁথির সিঁদুরের কারণ হিসেবে বলি অভিনেতা সঞ্জয় দত্তের নামও উঠেছে। কারণ তার সঙ্গেও সম্পর্কে জড়িয়েছিলেন সুপারহিট হিরোইন। শুধু তাই নয়, বলিউডের এই কন্ট্রোভার্সি কুইন গোপনে সঞ্জয় দত্তকে বিয়েও করেছিলেন, এমন গুঞ্জনও রয়েছে বলিপাড়ায়। এ বিষয়ে রেখাকে অনেকবারই প্রশ্ন করা হয়েছে। কিন্তু এ বিষয়ে রেখা কখনই কোনো স্পষ্ট উত্তর দেননি।