নওগাঁয় রেইজ প্রকল্পের সভা অনু‌ষ্ঠিত

নওগাঁ সংবাদদাতা: তরুণ উদ্যোক্তা নির্বাচন ও ঋণ বিতরণে প্রযুক্তি নির্ভর উদ্যোগকে প্রাধান্য দিতে পিকেএসএফ রেইজ প্রকল্পের প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম এর উপস্থিতিতে দাবী মৌলিক উন্নয়ন সংস্থার প্রধান কার্যালয়ে প্রকল্পের অগ্রগতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংস্থার নির্বাহী পরিচালক আশরাফুন নাহার-এর সভাপতিত্বে ফোকাল পার্সন মনিরুজ্জামান চৌধুরীর সঞ্চালনায় সংস্থার রেইজ প্রকল্পের তরুণ উদ্যোক্তাদের অর্থায়ন ও প্রশিক্ষণ বিষয়ক অগ্রগতির বিস্তা‌রিত তু‌লে ধ‌রেন।

সম্প্রতি অনুষ্ঠিত সভায় সকল শাখা, অঞ্চল ও জোন ব্যবস্থাপক, প্রকল্প টিম ও সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় পিকেএসএফ প্রতিনিধি বলেন, তরুণ উদ্যোক্তাগণকে নিম্নমানের প্রযুক্তির ফাঁদ হতে বের করে এনে নতুন উদ্ভাবনীমূলক ও পরিবেশ বান্ধব প্রযুক্তিতে সম্পৃক্তকরণ করতে হবে। এ লক্ষ্যে প্রকল্পের আওতায় বরাদ্ধকৃত প্রত্যেক তরুণ উদ্যোক্তাগণকে ‘ব্যবসা ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন প্রশিক্ষণ’ প্রদান করতে হবে। শুধু তাই নয়, প্রকৃত উদ্যোগ পরিচালনাকারীকেই প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়ও তিনি তরুণ উদ্যোক্তারা যেন কোন ধরণের ঝামেলা ছাড়াই তাদের লেনদেন করতে পারেন তার জন্য তা‌দের ডিজিটাল ফাইনান্সিয়াল সিস্টেমে উদ্বুদ্ধ কর‌তে হ‌বে। তি‌নি সফল উদ্যোক্তদের ডিজিটাল লেনদেনে অভ্যস্ত করার জন্য শাখা পর্যায়ে সদস্যদের সাথে নিবিড়ভাবে কাজ করার আহবান জানান।

তিনি তরুণ উদ্যোক্তাদের দ্রুততার সাথে অর্থায়নের বিভিন্ন সমস্যা সমাধানকল্পে দিকনির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন।

পরিচালক-এমএফ ও প্রকল্পের ফোকাল পার্সন মনিরুজ্জামান চৌধুরী বলেন, প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত প্রত্যেক তরুণ উদ্যোক্তার ডিজিটাল ফাইনান্সিয়াল সিস্টেম ব্যাংক হিসাব, বিকাশ বা নগদ হিসাবের মাধ্যমে প্রদান করা হচ্ছে।

সদস্যের নিজ নামে মোবাইল ফাইন্যান্সিং বা ব্যাংক লেনদেনের স্বচ্ছতার স্বার্থে ডিজিটাল ফাইনান্সিয়াল সিস্টেম চালু করার জন্য পিকেএসএফ ও বিশ্বব্যাংক-কে ধন্যবাদ জানান তি‌নি।

দাবী মৌলিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আশরাফুন নাহার বলেন, অনেক সম্ভাবনাময় তরুণ আমাদের দেশে আছেন যারা শুধুমাত্র প্রযুক্তিগত দক্ষতা, ব্যবসায়িক জ্ঞান ও পুঁজির অভাবে উদ্যোগ গ্রহণ করতে পারছেন না। তাদেরকে একত্র করে প্রশিক্ষণ ও পুঁজি সরবরাহ করে সফল উদ্যোক্তা তৈরী করা সম্ভব।

তিনি আন্তরিক প্রচেষ্টা ও স্বচ্ছ প্রক্রিয়ায় তরুণদের অর্থায়ন ও প্রশিক্ষণ করানোর জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

এছাড়াও পিকেএসএফ ও বিশ্বব্যাংক প্রতিনিধির সাম্প্রতিক পরিদর্শনকা‌লিন সংস্থার কাজের ভূয়সি প্রশংসার জন্য পিকেএসএফ ও রেইজ প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান আশরাফুন নাহার ।