শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলে উন্নতি বাংলাদেশের

খেলা ডেস্ক : আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। এরপর টানা ৬ ম্যাচ হেরে সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে টাইগাররা। কিন্তু এবার শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলে কিছুটা উন্নতি করলো সাকিবরা।

সোমবার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এ জয়ে পয়েন্ট টেবিলের সাতে এসেছে বাংলাদেশ। ফলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বেঁচে থাকলো টাইগারদের।

লঙ্কানদের ২৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর পার হতে গিয়ে খুব বেশি বেগ পেতে হয়নি। সাকিব আল হাসান এবং নাজমুল হোসেন শান্তর ১৬৯ রানের বিশাল জুটিই বাংলাদেশকে জয়ের ভিত রচনা করে দেয়।

তবুও ম্যাচে যে উত্তেজনা চড়িয়েছিলো, তাকে নিজেদের ওপর গেঁড়ে বসতে দেননি মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহিদ হৃদয় এবং তানজিম সাকিবরা। যে কারণে ৫৩টি বল হাতে রেখে অনবদ্য জয়ের রাস্তা খুঁজে নিতে পেরেছে বাংলাদেশ।

সোমবারের ম্যাচে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় অধিনায়ক সাকিব আল হাসান।

শুরুতে ব্যাট করতে নামা লঙ্কান ওপেনার কুশল পেরেরা সাজঘরে ফেরেন মাত্র ৫ রানে। এরপর পাথুম নিসাঙ্কা ও অধিনায়ক কুশল মেন্ডিসের ব্যাটে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। দ্বিতীয় উইকেটে তারা দু’জনে মিলে ৬১ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ইঙ্গিতও দেন। তবে পরপর দুই ওভারে এই দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করে টাইগাররা।

১২তম ওভারে বোলিংয়ে এসে সাকিবের করা তৃতীয় বলটি সজোরে হাঁকিয়েছিলেন মেন্ডিস। দেখে মনে হচ্ছিল, বাউন্ডারি পেরিয়ে যাচ্ছে তার হাঁকানো শটটি। তবে লগ-অন প্রান্তে তা তালুবন্দি করেন শরিফুল। এতে উড়তে থাকা মেন্ডিসকে ১৯ রানেই ফেরান টাইগার অধিনায়ক।

পরের ওভারেই লঙ্কান ওপেনার নিশাঙ্কাকে ফিরিয়েছেন বিশ্বকাপের আসরে অভিষিক্ত পেসার তানজিম সাকিব। তার বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন নিশাঙ্কা। ৩৬ বলে ৪১ রানে থামেন তিনি। এতে ৭২ রানের মধ্যেই ৩ উইকেট তুলে ম্যাচে ফেরে টাইগাররা।

তবে এরপর সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কার ঝোড়ো ব্যাটিংয়ের কারণে বাংলাদেশের মাথাব্যথা বেড়েই যাচ্ছিল। সামারাবিক্রমাকে ফিরিয়ে লঙ্কান ঝড় থামান সাকিব। তার দ্বিতীয় শিকারে দলীয় ১৩৫ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় তারা। সামারাবিক্রমা থামেন ব্যক্তিগত ৪১ রানে।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা : ৪৯.৩ ওভারে ২৭৯ (নিসানকা ৪১, পেরেরা ৪, মেন্ডিস ১৯, সামারাউইক্রামা ৪১, আসালাঙ্কা ১০৮, ম‍্যাথিউস ০, ডি সিলভা ৩৪, থিকশানা ২১, চামিরা ৪, রাজিথা ০, মাদুশাঙ্কা ০*; শরিফুল ৯.৩-০-৫১-২, তাসকিন ১০-১-৩৯-০, তানজিম ১০-০-৮০-৩, সাকিব ১০-০-৫৭-২, মিরাজ ১০-০-৪৯-১)।

বাংলাদেশ : ৪১.১ ওভারে ২৮২/৭ (তানজিদ ৯, লিটন ২৩, শান্ত ৯০, সাকিব ৮২, মাহমুদউল্লাহ ২২, মুশফিক ১০, হৃদয় ১৫*, মিরাজ ৩, তানজিম ৫*; মাদুশাঙ্কা ১০-১-৬৯-৩, থিকশানা ৯-০-৪৪-২, রাজিথা ৪-০-৪৭-০, চামিরা ৮-০-৫৪-০, ম্যাথিউস ৭.১-১-৩৫-২, ধানাঞ্জয়া ৩-০-২০-০)।

ফল : বাংলাদেশ ৩ উইকেটে জয়ী। ম্যান অব দা ম্যাচ: সাকিব আল হাসান।