পিকেএসএফ ও বিশ্বব্যাংক প্রতিনিধির দাবী’র রেইজ প্রকল্প পরিদর্শন

নওগাঁ সংবাদদাতা: পিকেএসএফ এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে দেশব্যাপী ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে শুরু হয়েছে ‘Recovery and Advancement of Informal Sector Employment (RAISE)’ প্রকল্প, যা ছোটো উদ্যোক্তাদের জন্য মৌলিক উন্নয়ন সাধনে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে অনানুষ্ঠানিক খাতের উদ্যোক্তারা টেকসই, পরিবেশবান্ধব, এবং ব্যয়-সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার করে উন্নত উৎপাদন ও আয়ের সুযোগ সৃষ্টি করতে পারবে।

প্রকল্পের আওতায়, উদ্যোক্তাদের ঋণ যোগ্যতা এবং মনোভাব উন্নয়নে সাইকো-মেট্রিক প্রোফাইলিং এবং ‘nudging’ ব্যবহার হবে। এছাড়াও, ‘Business Management & Entrepreneurship Development’ ও ‘Life Skills Development’ প্রশিক্ষণ কার্যক্রম দ্বারা উদ্যোক্তাদের ক্ষমতা উন্নয়নে অগ্রণী হতে সাহায্য করা হবে।

২৯ জানুয়ারি নওগাঁ ও বগুড়া জেলায় বিশ্ব ব্যাংকের সিনিয়র সোশ্যাল প্রোটেকশন ইকোনোমিস্ট আনিকা রহমান, অপারেশনস কনসালটেন্ট নওসীন সোবহান এবং পিকেএসএফ-এর মহাব্যবস্থাপক (কার্যক্রম) দিলীপ কুমার চক্রবর্ত্তী প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। দাবী’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহারের নেতৃত্বে দলটি বিভিন্ন কর্মক্রমে অংশগ্রহণ করে উদ্যোক্তাদের অর্থায়ন ও উন্নয়নের পরামর্শ প্রদান করেন।

RAISE বিভিন্ন প্রকল্পর মাধ্যমে বাস্তবায়ন প্রস্তুতি নিয়ে যাচ্ছে বাংলাদেশের ছোটো উদ্যোক্তাদের প্রস্তুত করতে এবং তাদের উন্নয়ন ও আয় বাড়ানোর মাধ্যমে দেশের অর্থনীতি উন্নত করতে।

এই প্রকল্পের মাধ্যমে বিশেষভাবে কোভিড-19 এর ক্ষতিগ্রস্ত ছোটো উদ্যোক্তাদের জন্য আদান-প্রদান, প্রশিক্ষণ, এবং ব্যবসায়িক উন্নতির সাথে প্রতিষ্ঠিত হবে যাতে তারা পুনরায় উদ্যোক্তা হতে পারে। উদ্যোক্তাদের ঋণ পাওয়ার জন্য সুস্থ যোগ্যতা এবং সহায়ক মানব সক্ষমতা উন্নত করার জন্য প্রশিক্ষণের দিকে গুরুত্ব দেওয়া হবে।

দাবী’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার-এর নেতৃত্বে সংস্থার সিনিয়র কর্মকর্তাবৃন্দ ও প্রকল্প বাস্তবায়নকারী ইউনিটের কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে প্রতিনিধি দলকে সংস্থার প্রধান কার্যালয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

প্রতিনিধিদল দিনের শুরতেই দাবী’র কনফারেন্স রুমে শিক্ষানবিশদের ০৫ দিন ব্যাপি চলমান “জীবন দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে শিক্ষানবিশদের প্রশিক্ষণের শিখন ও গুরত্ব এবং প্রশিক্ষণ শেষে দক্ষতার আনুষ্ঠানিক স্বীকৃতি (আরপিএল) গ্রহণ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন মতামত গ্রহণপূর্বক পরামর্শ প্রদান করেন।

প্রতিনিধি দল রেইজ প্রকল্প বাস্তবায়নাধীন আদমদীঘি মডেল শাখায় সংস্থার সিনিয়র কর্মকর্তাদের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন এবং যাবতীয় কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।