দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

টুইট ডেস্ক: একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে আজ সোমবার (২৯ জানুয়ারি)। দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে শুরু হবে, যেখানে সংসদের নতুন সদস্যদের মধ্যে থেকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হবে। এদিন বিকাল ৩টায় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে। ইতিমধ্যে সংসদ সচিবালয় সব প্রস্তুতি শেষ করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ টানা চতুর্থবার ও পঞ্চমবারের মতো নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে সরকার গঠন করতে সক্ষম হয়েছে।

দ্বাদশ সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য ২২৩ জন, স্বতন্ত্র সংসদে ৬২ জন, জাতীয় পার্টির ১১ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের ১ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন এবং কল্যাণ পার্টির ১ জন সংসদ সদস্য আছেন।

সংসদে আওয়ামী লীগের একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় এবারও স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করা হবে। এবারও ভোটে তারা নির্বাচিত হবেন।

প্রথম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং উপনেতা মতিয়া চৌধুরী সহ আওয়ামী লীগের নেতারা ভাষণ দেবেন। বিরোধী দলের নেতা হয়েছেন জাতীয় পার্টির জি এম কাদের ও উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ।

নির্বাচনে ২৯৮ আসনে বিজয়ীদের ফল গেজেট আকারে প্রকাশ করে নির্বাচন কমিশন।

দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্য নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুতে নির্বাচন বাতিল করা হয়। নতুন তফসিলে ওই আসনে ভোট হবে আগামী ১৩ ফেব্রুয়ারি।