আরিনা সাবালেঙ্কা, টানা দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেন জয়ী

অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী আরিনা সাবালেঙ্কা । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: মেলবোর্নে আয়োজিত অস্ট্রেলিয়ান ওপেনে বেলারুশি খেলোয়াড় আরিনা সাবালেঙ্কা চায়নার জেন কিনওয়েনকে ৬-৩, ৬-২ গেমে হারিয়ে শিরোপা জয় করেছেন।

২৫ বছর বয়সী সাবালেঙ্কা প্রথম অস্ট্রেলিয়ান ওপেন জয়ী হয়ে উঠলেন এবং বিশ্ব র্যাংকিংয়ে শীর্ষে এসেছেন। এটি তার ক্যারিয়ারে একটি গুরুত্বপূর্ণ উপাধি এবং প্রথম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা।

মেলবোর্নে শনিবার (২৭ জানুয়ারি) ফাইনালে চায়নার জেন কিনওয়েনকে গেমে হারায়।

বিশ্ব র‍্যাংকিংয়ে দুইয়ে থাকা সাবালেঙ্কা শুরু থেকেই শক্তিশালী গ্রাউন্ডস্ট্রোক দিয়ে র‍্যাংকিংয়ে ১২ নম্বরে থাকা জেনকে পরাস্ত করতে থাকেন। ৭৬ মিনিট দীর্ঘ ম্যাচের বেশিরভাগ সময় জেংকে বেসলাইনের পেছনে থাকতে বাধ্য করেন তিনি।

ফাইনালে যাওয়ার পথে প্রতি ম্যাচে সহজ জয়ের ধারা ফাইনালেও ধরে রাখেন সাবালেঙ্কা।

২০১২-১৩ মৌসুমে ভিক্টোরিয়া আজারেঙ্কার পর প্রথম নারী হিসেবে টানা দুটি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতলেন তিনি। এছাড়া ২০০৭ সালে সেরিনা উইলিয়ামসের পর প্রথম নারী খেলোয়াড় হিসেবে কোনো সার্ভিস পয়েন্ট ড্রপ না করে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল জিতেছেন তিনি।

ম্যাচ শেষে কোর্টে বলেন, ‘দারুণ কয়েকটি সপ্তাহ কেটেছে।’ ‘আমি আবার এই ট্রফি উঁচিয়ে ধরব ভাবিনি।’ এই মুহূর্তে এটি একটি অবিশ্বাস্য অনুভূতি এবং আমি সত্যিই বাকরুদ্ধ। ‘আমি আমার সেরাটা দেয়ার চেষ্টা করব।’

ফাইনালে হারলেও জেংয়ের জন্য এটি একটি দারুণ টুর্নামেন্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। তিনি তার ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পৌঁছেছেন। এর মাধ্যমে তার বিশ্ব র‍্যাংকিংয়ে সাত নম্বরে ওঠা নিশ্চিত হয়েছে। এবারই প্রথম তিনি র‍্যাংকিংয়ের শীর্ষ দশে আসলেন।