তৃতীয় দামি ক্লাব মেসির মায়ামি

টুইট ডেস্ক : লিওনেল মেসি নামটাই যেন সবচেয়ে বড় বিজ্ঞাপন। অষ্টম ব্যালন ডি’অর জয়ী তারকা যেখানেই যান সেখানেই হয়ে ওঠেন আলোচনার কেন্দ্রবিন্দু। বিজ্ঞাপনের প্রধান মুখও হয়ে ওঠেন আর্জেন্টাইন অধিনায়ক।

তার আলোয় মাঠ ও মাঠের বাইরে আলোকিত হতে শুরু করেছে তার ক্লাব ইন্টার মায়ামিও। মেজর লিগ সকারে (এমএলএস) দাম বেড়ে এখন তৃতীয় ধনী ক্লাব মেসির মায়ামি। খেলাধুলার তথ্য-উপাত্ত নিয়ে গবেষণা ও বিশ্লেষণের কাজ করে ‘স্পোর্টিকো’।

প্রতিষ্ঠানটির তথ্যমতে, বর্তমান এমএলএসের তৃতীয় সর্বোচ্চ দামি ক্লাব লিওনেল মেসির ইন্টার মায়ামি। প্রথম দুটি ফুটবল ক্লাবের নাম যথাক্রমে লস ল্যাঞ্জেলস এফসি ও আটলান্টা ইউনাইটেড।

কাতার বিশ্বকাপ জয়ের পর ফরাসি ক্লাব পিএসজি ছাড়েন মেসি। প্যারিসের দলটি ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দেন ৩৬ বছর বয়সী ফুটবল তারকা।

যে ক্লাবটি ছিল বিশ্ববাসীর কাছে অচেনা, নাম, জশ, পারফর্ম্যান্সে বিশ্বের তৃতীয় সারির একটা দল, অথচ সেখানেই নিজের ঠিকানা খুঁজে নিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর।

কিন্তু নামটা যে লিওনেল মেসি, যেখানে যাবেন তার মুখে আলো এসে তো এমনিতেই পড়বে। যদি না ও পড়ে মেসি নিজেই তো একটা উজ্জ্বল আলোক খণ্ড। যে আলো দীপ্তি ছড়ায় যুগ থেকে যুগান্তরে, কাল থেকে কালান্তরে।

মেসির আলোতে দ্যুতি ছড়াচ্ছে মার্কিন মুলুকের ক্লাব ইন্টার মায়ামিও। একটা সহজ হিসাবে তা পানির মতো স্বচ্ছ, পরিষ্কার। এমএলএসে ক্লাব রয়েছে ২৯টা।

মেসি যোগ দেওয়ার আগ পর্যন্ত দামের দিক দিয়ে ইন্টার মায়ামির অবস্থান ছিল ১০ নম্বরে। এখন সেই ক্লাবের অবস্থান তিনে। মেসির মায়ামির বাজার মূল্য ছাড়িয়েছে শতকোটি ডলার।

শুধু কি দাম, মেসি এসে মায়ামিকে এনে দিয়েছেন শিরোপা, সেটা জানেন না এমন কোনো ফুটবলপ্রেমী কী আছে? পাশাপাশি প্রথম মৌসুমেই মেসিনৈপুণ্যে ইউএস ওপেন কাপের ফাইনালেও খেলেছে ইন্টার মায়ামি। সেই ম্যাচে পায়ের চোটে মেসি না খেলায় আরও একটা শিরোপা হাতছাড়া হয় মায়ামির।

এমএলএসে দামের দিক দিয়ে শতকোটি ডলার ছাড়িয়েছে আরও তিনটা ক্লাব। তাদের মধ্যে সবচেয়ে বেশি দামি লস এঞ্জেলেস এফসি। যাদের বাজারমূল্য ১১৫ কোটি ডলার। আর দ্বিতীয় অবস্থানে থাকা আটলান্টা ইউনাইটেডের মূল্য ১০৫ কোটি।

ইন্টার মায়ামির বয়স মাত্র ছয় বছর। মার্কিন দুই ধনাঢ্য ব্যক্তির পাশাপাশি দলটার সহমালিক হিসেবে রয়েছেন সবার পরিচিত নাম ইংলিশ তারকা ডেভিড বেকহ্যাম।

ফুটবল বিশ্ব তাকে চিনলেও মায়ামির পরিচয়টা হয়েছে মেসির হাত ধরেই। ক্লাবের এত নাম, ডাক, দাম যেন এক মেসিতেই বদলে গেছে। ফুটবলে পরিবর্তন এক মেসিতেই হয়ে যায়।