রাশিয়ার বেলগরদে বিমান বিধ্বস্ত: ইউক্রেনের ৬৫ যুদ্ধবন্দি সহ ৭৪ জনের মৃত্যু

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, স্থানীয় সময় বেলা ১১টার দিকে (০৮:০০) বেলগোরোড শহরের উত্তর-পূর্বে ৭০ কিলোমিটার (৪৪ মাইল) দূরে ইয়াবলোনোভো গ্রামের কাছে একটি বিমান বিস্ফোরণ ও আগুনের গোলা দিয়ে নিচে নামছে। বেলগোরোড অঞ্চলে একটি রাশিয়ান বিমান বিধ্বস্ত হওয়ার মুহূর্তটি দেখানো এই ভিডিওটি বিবিসি যাচাই করেছে । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রাশিয়ার বেলগরদে ইউক্রেনের ৬৫ জন যুদ্ধবন্দি সহ ৭৪ জন নিয়ে দেশটির সামরিক বাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়েছে, জানিয়েছেন ওই অঞ্চলটির গভর্নর।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইলিউশিন-সেভেন সিক্স পরিবহন বিমানটিতে ইউক্রেইনীয় বাহিনীর ৬৫ জন বন্দি ছিলেন, যাদের বিনিময় করার জন্য নেয়া হচ্ছিল। তারা ছাড়াও ছয়জন ক্রু এবং তিনজন নিরাপত্তাকর্মী ছিলেন ওই ফ্লাইটে। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার দক্ষিণাঞ্চলে সেটি বিধ্বস্ত হয়।

বুধবার (২৪জানুয়ারি) বিকেলে বেলগোরোডের ১০০ কিলোমিটার পশ্চিমে একটি সীমান্ত চেকপয়েন্টে একটি বন্দী বিনিময় হওয়ার কথা ছিল।

স্থানীয় বেল্টগোরদ চ্যানেলে একটি ভিডিও প্রচার করা হয়েছে, যেখানে দেখা যায়, একটি উড়োজাহাজ দ্রুত নেমে আসে এবং মাটিতে বিধ্বস্ত হওয়ার পর তাতে আগুন ধরে যায়।

ইউক্রেইনের জেনারেল স্টাফের বরাত দিয়ে প্রাভদা ওয়েবসাইট জানিয়েছে, বিমানটি রাশিয়ার এস-থ্রি হান্ড্রেড আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ক্ষেপণাস্ত্র পরিবহন করছিল। সেখানে যুদ্ধবন্দিদের কথা উল্লেখ করা হয়নি।

তবে ইউক্রেইনের সামরিক গোয়েন্দা অধিদফতরের প্রধান আন্দ্রি ইউসোভ বলেছেন, সেখানে বন্দি বিনিময় হওয়ার কথা ছিল। তিনি রেডিও লিবার্টিকে বলেছেন, ‘আমি বলতে পারি যে আজকের পর আর পরিকল্পিত বন্দি বিনিময় এগিয়ে যাচ্ছে না।’

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ জানিয়েছেন, বিমানটি একটি আবাসিক এলাকার কাছে একটি মাঠে বিধ্বস্ত হয়েছে। বিমানটির সব আরোহী নিহত হয়েছেন।

ইউক্রেনের জেনারেল স্টাফ বিবিসি ইউক্রেইনীয় প্রতিনিধিকে বলেছেন যে পরিস্থিতি সম্পর্কে তাদের কাছে সঠিক কোনো তথ্য নেই, তবে বিমান বিধ্বস্ত হওয়ার পরিস্থিতি তদন্ত করছে।