৪৮ ঘণ্টার অবরোধে ২৪ যানে আগুন

নিজস্ব প্রতিবেদক : বিএনপি-জামায়াতসহ সমামনা বেশ কয়েকটি দলের ডাকা রোববার ও সোমবার দুই দিনের ৪৮ ঘন্টার সর্বাত্মক অবরোধ চলাকালে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে ২৪টি যানে আগুন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৮টি বাস, তিনটি ট্রাক, একটি প্রাইভেটকার, একটি সিএনজি চালিত অটোরিকশা ও একটি লেগুনা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সোমবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগরীতে ১৪টি, ঢাকা বিভাগের গাজীপুর, কালিয়াকৈর ও নারায়ণগঞ্জে চারটি, চট্টগ্রাম বিভাগে খাগড়াছড়ি, আনোয়ারা, পটিয়ায় চারটি, রাজশাহী বিভাগের রাজশাহী ও বগুড়ায় দুইটি যানবাহনে অগ্নিসংযোগ করা হয়েছে। আর আগুন নির্বাপণে কাজ করে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিটের ২৪২ জন সদস্যরা বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, দিনের থেকে রাতে অগ্নিকাণ্ডের ঘটনা বেশি ঘটেছে। মোট ২৪টি অগ্নিকাণ্ডের মধ্যে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ১৬টি আগুনের ঘটনা ঘটে। বাকি ছয়টি দিনের অন্যান্য সময় সংঘটিত হয়।

২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত মোট ১১০টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এর মধ্যে ২৮ অক্টোবর ২৯টি, ২৯ অক্টোবর ১৯টি, ৩০ অক্টোবর ১টি, ৩১ অক্টোবর ১১টি, ১ নভেম্বর ১৪টি, ২ নভেম্বর ৭টি, ৪ নভেম্বর ছয়টি, ৫ নভেম্বর ১৩টি এবং ৬ নভেম্বর ১১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

এদিকে বুধবার ও বৃহস্পতিবার আবারও অবরোধের ডাক দিয়েছে বিএনপিসহ অন্য দলগুলো। সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি গত ২৮ অক্টোবর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে সেই সমাবেশ থেকে ২৯ অক্টোবর হরতাল ডাকে দলটি।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর সারা দেশে অবরোধ করে তারা। আলাদা কর্মসূচি দিয়ে সঙ্গে যোগ দেয় যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত। এছাড়া বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা কয়েকটি দলও একই কর্মসূচি দেয়। সেই অবরোধ শেষে রোববার ও সোমবার নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়।